রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

সপ্তাহান্তে ছক্কা হাকাচ্ছে শীত! জেলায় জেলায় জারি শৈত্য প্রবাহের সর্তকতা

মৌসুমী

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩, ০৮:১৭ পিএম | আপডেট: জানুয়ারি ৮, ২০২৩, ০২:১৭ এএম

সপ্তাহান্তে ছক্কা হাকাচ্ছে শীত! জেলায় জেলায় জারি শৈত্য প্রবাহের সর্তকতা
সপ্তাহান্তে ছক্কা হাকাচ্ছে শীত! জেলায় জেলায় জারি শৈত্য প্রবাহের সর্তকতা

সপ্তাহের শেষে ফের ছক্কা হাকাচ্ছে শীত। উত্তরবঙ্গের শীতল দিন এদিন। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় জারি করা হয়েছে শৈত্য প্রবাহের সর্তকতা। জানা গিয়েছে আগামী আরো পাঁচ দিন শীতের স্পেল থাকবে রাজ্যে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরে শৈত্য প্রবাহ জারি করা হয়েছে। দিনের বেলায় ঐ সমস্ত জেলায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা তার থেকেও কম থাকতে পারে। সকাল থেকেই ঘন কুয়াশায় থেকে থাকবে চারিদিক। আগামী ২/৩ দিন এই পরিস্থিতি জারি থাকবে।

অন্যদিকে দক্ষিণবঙ্গের পুরুলিয়া এবং পশ্চিম মেদিনীপুরের কিছু এলাকায় শৈত্য প্রবাহের সর্তকতা জারি করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টা সতর্কতা জারি থাকবে ঐ সমস্ত জেলায়। এদিকে গঙ্গাসাগরের আবহাওয়া মটের উপর স্বাভাবিক থাকবে। সকালে হালকা কুয়াশা থাকলেও বেলা বাড়তেই পরিষ্কার হবে আকাশ।

এদিকে উত্তর পশ্চিম ভারতে ফের দুটি পশ্চিমী ঝঞ্ঝা ঢোকার সম্ভাবনা রয়েছে। যার জেরে খানিকটা বাধা পাবে উত্তরে হাওয়া। বাড়বে তাপমাত্রা। আজ এবং মঙ্গলবার দুটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে।জোড়া পশ্চিমী ঝঞ্ঝার পরের পশ্চিমী ঝঞ্ঝাটি একটু বড় মাপের হওয়ার সম্ভাবনা বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী তিনদিন তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারতে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। পূর্ব ভারতে বিহার ওড়িশা-সহ রাজ্যগুলিতে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমবে আগামী দু‍‍`দিনের। তারপর তিন থেকে চার দিন একই রকম থাকবে আবহাওয়া।