শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

মালগাড়ির নীচে আটকে গেলেন ব্যক্তি, ছুটছে ট্রেন! রেলকর্মীর তৎপরতায় রক্ষা পেল প্রাণ

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২, ১১:৫৯ এএম | আপডেট: ডিসেম্বর ১০, ২০২২, ০৬:২৫ পিএম

মালগাড়ির নীচে আটকে গেলেন ব্যক্তি, ছুটছে ট্রেন! রেলকর্মীর তৎপরতায় রক্ষা পেল প্রাণ
মালগাড়ির নীচে আটকে গেলেন ব্যক্তি, ছুটছে ট্রেন! রেলকর্মীর তৎপরতায় রক্ষা পেল প্রাণ

কথায় বলে, ‍‍`রাখে হরি মারে কে‍‍`! সেই প্রবাদকে সত্যি করেই এবার অবিশ্বাস্যভাবে প্রাণে বাঁচলেন এক ব্যক্তি। মালগাড়ির তলায় আটকে ছিলেন তিনি। এদিকে মালগাড়ি ছুটে চলেছে নিজস্ব গতিতে। আর মালগাড়ির সঙ্গে ছুটে চলেছেন ওই ব্যক্তিও। যে কোনও মুহূর্তে মারাত্মক কিছু ঘটে যেতে পারত। কিন্তু তা হয়নি। উপস্থিত এক রেলকর্মীর তৎপরতায় রক্ষা পেল মালগাড়ির নীচে আটকে থাকা ওই ব্যক্তির প্রাণ। নিজের জীবন বাজি রেখে ব্যক্তিকে বাঁচালেন ওই রেলকর্মী।

নিজেই মালগাড়ির নীচে উঠে বসেছিলেন। আর সেখানেই আটকে থাকেন। এদিকে মালগাড়ি চলতে শুরু করলে বাঁচার জন্য ছটফট করতে থাকেন ওই ব্যক্তি। আর ট্রেনের নীচে এই ঘটনা দেখতে পান সোনুকুমার সিং নামে রেলের এক পয়েন্টম্যান। এরপর নিজের জীবনের তোয়াক্কা না করেই অসাধারণ কৌশলে বগির নীচে আটকে থাকা ওই ব্যক্তিকে উদ্ধার করেন তিনি। এই ঘটনা প্রকাশ্যে আসতেই তা নিয়ে এখন শুরু হয়েছে জোর চর্চা।

ঘটনাটি ঘটেছে মালদার মির্জাচৌকি রেল স্টেশনের কাছে। স্থানীয় সূত্রে খবর, মালগাড়ির নীচে আটকে থাকা অবস্থাতেই যাচ্ছিলেন ওই ব্যক্তি। অনেক ছটপট করছিলেন বেরোনোর কিন্তু কিছুতেই বেরোতে পারছিলেন না। এই দৃশ্য দেখতে পান রেলকর্মী সোনুকুমার সিং। তিনি তৎক্ষনাৎ খবর পাঠান দপ্তরে। তারপর সময় নষ্ট না করে লাল পতাকা নিয়ে দাঁড়িয়ে পড়েন মালগাড়ির সামনে। চালক তা দেখতে পেয়েই ট্রেন থামিয়ে দেন। এরপরই বগির তলায় ঢুকে আটকে থাকা ওই ব্যক্তিকে টেনে বের করেন রেলকর্মী।

পরে পূর্ব রেল থেকে জানা যায়, ওই ব্যক্তি মানসিক ভারসাম্যহীন। নিজের ইচ্ছায় বগির নীচে ঢুকেছিলেন এবং তারপর আটকে যান। সেই সময় ওই রেলকর্মী যদি বিষয়টি না দেখতেন তাহলে ওই ব্যক্তির কপালে নিশ্চিত মৃত্যু ছিল। এদিকে এই ভয়ঙ্কর ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। আর তার সত্যতা স্বীকার করে বিবৃতিও দিয়েছে পূর্ব রেল।

ঘটনা প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী সংবাদমাধ্যমকে জানান, "সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই ভিডিও গত ৭ ডিসেম্বরের। সেদিনই ঘটে এই ঘটনা। আমাদের রেলকর্মীর এই সাহসিকতা এবং কর্তব্যবোধ দেখে কর্তৃপক্ষ গর্বিত।"

তবে এই ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় নানা প্রশ্নও উঠছে। এভাবে একজন মালগাড়ির তলায় আটকে যাচ্ছিলেন তা কীভাবে সম্ভব হল? কেউ কীভাবে আগে থেকে টের পেলেন না?‌ এই কারণে মারাত্মক কোনও দুর্ঘটনা পর্যন্ত ঘটতে পারত! এমনই সব চর্চা চলছে এখন নেটমাধ্যমে।