শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

দ্রুত গতির ট্রেনে ওঠার স্বপ্ন পূরণ হবে মাত্র ৪৩০ টাকাতেই! মধ্যবিত্তের হাতের নাগালেই বন্দে ভারতের ভাড়া

মৌসুমি

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২২, ০৪:৪৭ পিএম | আপডেট: ডিসেম্বর ৩১, ২০২২, ১১:১৯ পিএম

দ্রুত গতির ট্রেনে ওঠার স্বপ্ন পূরণ হবে মাত্র ৪৩০ টাকাতেই! মধ্যবিত্তের হাতের নাগালেই বন্দে ভারতের ভাড়া
দ্রুত গতির ট্রেনে ওঠার স্বপ্ন পূরণ হবে মাত্র ৪৩০ টাকাতেই! মধ্যবিত্তের হাতের নাগালেই বন্দে ভারতের ভাড়া

এবার হাতের নাগালে বন্দে ভারতের ভাড়া। মাত্র ৪৩০ টাকা তেই সফল করা যাবে দেশের দ্রুতগতির ট্রেন বন্দে ভারতে। বন্ধ ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রা সব থেকে কম দূরত্বের স্টপেজ হবে মালদা। সেক্ষেত্রে ভাড়া হবে মাত্র ৪৩০ টাকা বা ৪৪৫ টাকা।

বন্দে ভারতের ভাড়ার তালিকার দিকে তাকিয়ে মধ্যবিত্তদের অনেকেরই মাথায় হাত পড়েছে। কিন্তু সে দিক থেকেও দেখতে গেলে অল্পতেই শখ মিটতে পারে মধ্যবিত্তদের। রেলের পক্ষ থেকে ট্রেনটির ভাড়া নির্ধারিত করে ইতিমধ্যে টিকিট বুকিং শুরু হয়েছে। যদি ভাড়ার দিকে তাকানো যায় তাহলে ৪৩০ টাকাতেই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রার সখ মিটতে পারে। মাত্র ৪৩০ টাকায় বন্দে ভারত এক্সপ্রেসে চড়া যেতে পারে। এমনটা অনেকেই বিশ্বাস নাও করতে পারেন, তবে সত্যিই ৪৩০ টাকায় বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে ওঠার সুযোগ দিচ্ছে ভারতীয় রেল।

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রা পথে সব থেকে কম দূরত্বের স্টপেজ মালদহ টাউন থেকে বারসই জংশন। তাই এই  ক্ষেত্রে মাত্র ৪৩০ টাকা অথবা ৪৪৫ টাকাতেই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে উঠতে পারবেন যাত্রীরা।

আইআরসিটিসি ওয়েবসাইট অনুযায়ী, বোলপুর থেকে নিউ জলপাইগুড়ি সিসি ভাড়া পড়বে ১৩১০ টাকা। অন্যদিকে, বোলপুর থেকে নিউ জলপাইগুড়ি এসি ভাড়া পড়বে ২৩০৫ টাকা। ফেরার পথে অর্থাৎ নিউ জলপাইগুড়ি থেকে বোলপুরের সিসি ভাড়া ১১৯০ টাকা এবং নিউ জলপাইগুড়ি থেকে বোলপুর ইসি ভাড়া ২১৫০। পাশাপাশি, বোলপুর থেকে হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের সিসি ভাড়া পড়বে ৭৩৫ টাকা এবং ইসি ভাড়া পড়বে ১২৪৫ টাকা। হাওড়া থেকে বোলপুর পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেসে চড়ার জন্য সিসি ভাড়া গুনতে হবে ৬৫০ টাকা এবং এসি ভাড়া গুনতে হবে ১১৭০ টাকা।

হাওড়া এবং এনজেপি-র মধ্য়ে তিনটি স্টেশনে থামবে বন্দে ভারত। সেগুলি হল বোলপুর, মালদহ এবং বিহারের বারসই। বুধবার বাদে সপ্তাহে রোজই চলবে ট্রেনটি। বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়ার সঙ্গেই খাবারের দামও ধরা থাকবে বলে জানিয়েছিল রেল।

বেশ কয়েকদিন ধরেই বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড করছে হাওড়া-জলপাইগুড়ি বন্দেভারত এক্সপ্রেস। অনেকে এনিয়ে ব্যাঙ্গ বিদ্রুপ করলেও বাঙালিদের মনে বন্দে ভারত যে আলাদাই জায়গা করে নিয়েছে তা প্রথম দিনের টিকিট বুকিংয়ের তথ্য দেখেই স্পষ্ট।