শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

ভারত বনধের সমর্থনে ট্রেন রুখতে গিয়ে লাইনে পড়ে গেলেন বাম কর্মী! অল্পের জন্য ফিরে পেলেন প্রাণ

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২৮, ২০২২, ১২:২৬ পিএম | আপডেট: মার্চ ২৮, ২০২২, ০৬:৩০ পিএম

ভারত বনধের সমর্থনে ট্রেন রুখতে গিয়ে লাইনে পড়ে গেলেন বাম কর্মী! অল্পের জন্য ফিরে পেলেন প্রাণ
ভারত বনধের সমর্থনে ট্রেন রুখতে গিয়ে লাইনে পড়ে গেলেন বাম কর্মী! অল্পের জন্য ফিরে পেলেন প্রাণ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চলতি মাসের ২৮ এবং ২৯ তারিখ অর্থাৎ সোম এবং মঙ্গলবার দেশব্যাপী সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে বাম-কংগ্রেস সহ ট্রেড ইউনিয়নগুলি। কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে শ্রমিক, কৃষক এবং জনবিরোধী নীতি প্রণয়নের অভিযোগ তুলে, উক্ত দু’দিনের ভারত বনধের ডাক দিয়েছে শ্রমিক সংগঠনগুলি। মোট ১২ দফা দাবি জানিয়ে, আজ ও আগামিকাল ধর্মঘটের ডাক দিয়েছে শ্রমিক সংগঠনগুলি। আজ বনধের প্রথম দিন সকালে বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন এক বাম কর্মী। অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেন ওই কর্মী। এই ঘটনাটি ঘটেছে কুলগাছিয়া স্টেশনের কাছে। ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। 

২৮ এবং ২৯ মার্চ এসবিআই, পিএনবি-র মতো রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির প্রায় ৯ লক্ষ কর্মী ধর্মঘটে যোগ দিতে চলেছেন বলে জানা গিয়েছে। এই ধর্মঘটে সামিল হওয়ার কথা ঘোষণা করেছে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন, ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অব ইন্ডিয়া এবং অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। এ ব্যাপারে এসবিআই কর্তৃপক্ষকে তাঁরা জানিয়েওছে। কাজেই স্বাভাবিকভাবেই এর প্রভাব পড়তে চলেছে দেশের ব্যাঙ্কিং পরিষেবাতেও। এমনিতেই গতকাল রবিবার থাকায় ব্যাঙ্ক বন্ধ ছিল। পাশাপাশি এই ধর্মঘটে সামিল হয়েছে রেল এবং পরিবহন কর্মীরাও। কাজেই পরিবহণ ব্যবস্থাতেও এই ধর্মঘটের প্রভাব পড়তে চলেছে। 

বিভিন্ন রাজ্যের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার পরই এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে। এদিকে, ধর্মঘটে যাতে বাংলায় সকল পরিষেবা স্বাভাবিক থাকে এবং জনজীবন সচল রাখতে পদক্ষে নিয়েছে রাজ্য সরকার। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার নির্দেশিকা জারি করে জানিয়েছে, ধর্মঘটের দিন সরকারি অফিস, সরকার নিয়ন্ত্রণাধীন অফিসে হাজিরা বাধ্যতামূলক। শনিবার নবান্নের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে স্পষ্ট জানানো হয়েছে যে, সাধারণ ধর্মঘটের দু’দিন অফিসে হাজিরা বাধ্যতামূলক। অনুপস্থিত থাকলে, শো-কজ নোটিস দেওয়া হবে। শুধু নোটিস পাঠানোই নয়, জবাব না দিলে, শৃঙ্খলাভঙ্গের নিয়মে উক্ত ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেবে রাজ্য সরকার। অনুপস্থিতির সঠিক কারণ দেখাতে না পারলে, মাইনেও কেটে নেওয়া হবে। কাজেই আজ সকাল থেকেই জনজীবন সচল রাখতে নজর রাখছে রাজ্য সরকার। আজ সকাল থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে বনধকে কেন্দ্র করে বিক্ষিপ্ত অশান্তির ছবি উঠে এসেছে।

রাজ্যের বিভিন্ন জায়গায় রেললাইন অবরোধ করেন বামেরা। অনেক জাগাতেই দেখা গেছে তাঁদের রেললাইনে শুয়ে পড়তে। এভাবেই  ট্রেন রুখতে গিয়ে বিপদের মুখে পড়েন এক বনধ সমর্থনকারী। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে সেই মুহূর্তের ভিডিও। ভিডিওতে দেখা গিয়েছে, দূর থেকে ট্রেন আসছে। সময় সকাল সাড়ে সাতটা। ঘটনাটি ঘটে নাগাদ কুলগাছিয়া স্টেশনের কাছে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া খড়্গপুর শাখায়। বন্‌ধের সমর্থনে দলীয় পতাকা হাতে নিয়ে কয়েকজন বাম কর্মী-সমর্থক রেল অবরোধ করতে কুলগাছিয়া স্টেশনের কাছে রেললাইনের উপরে জড়ো হন। সেই সময় দ্রুত গতিতে আসছিল ডাউন পাঁশকুড়া-শালিমার লোকাল ট্রেন। তখন কোনও পরোয়া না করেই ট্রেনের সামনে চলে আসেন কয়েক জন অবরোধকারী। এরপর চলন্ত ট্রেনের সামনে পড়ে হুমড়ি খেয়ে রেল লাইনের পাশে ছিটকে পড়েন তাঁরা। এঁদের মধ্যে এক জনের আঘাত গুরুতর বলে খবর। বিপদ বুঝে ট্রেন থামিয়ে নেন চালক। 

এদিকে এই ঘটনার পর, বনধকারীরা আরও ক্ষিপ্ত হয়ে ওঠেন। পরে আরপিএফ আধিকারিকরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। জখম ব্যক্তিকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। চালকের বিরুদ্ধে তাঁরা কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানাবেন বলে হুঁশিয়ারি দেন।  এদিকে, এই ঘটনা প্রসঙ্গে দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক এসকে আনন্দ জানিয়েছেন, কোনও অনুমতি ছাড়াই রেল লাইনে অবরোধ করে ট্রেন পরিষেবা ব্যাহত করেছেন বনধ‌্ সমর্থনকারীরা। এটা সম্পূর্ণ বেআইনি। তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।