শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

কোভিড পরিস্থিতি নিয়ে আচমকাই জরুরি বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১০, ২০২২, ০৯:০১ পিএম | আপডেট: মে ১১, ২০২২, ০৩:০১ এএম

কোভিড পরিস্থিতি নিয়ে আচমকাই জরুরি বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী
কোভিড পরিস্থিতি নিয়ে আচমকাই জরুরি বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যের করোনা পরিস্থিতি এখনও অনেকটাই নিয়ন্ত্রণে। রাজ্যের করোনা গ্রাফ এখন স্বস্তি দিচ্ছে। খুলে গেছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। ফের স্বাভাবিক হচ্ছে জনজীবন। এদিকে, রাজ্যের করোনা গ্রাফ নিয়ন্ত্রণে থাকলেও, গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। সপ্তাহের প্রথম দিন রাজ্যে কমে করোনা আক্রান্তের সংখ্যা। সঙ্গে মৃত্যুশূন্য ছিল বাংলা। টিকাকরণ এবং করোনা বিধিনিষেধের জোরে রাজ্য এখন সুস্থতার পথে এগোচ্ছে ক্রমশ। এদিকে, গত ১ এপ্রিল থেকেই করোনাবিধি উঠে গেছে। যদিও মাস্ক পরা এখনও বাধ্যতামূলক। কিন্তু ফের গত ২৪ ঘণ্টায় বাড়ল ক্রনা আক্রান্তের সংখ্যা। 

এদিকে, রাজ্যের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা বাড়তেই জরুরি বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামিকাল অর্থাৎ বুধবার দুপুর সাড়ে তিনটে নাগাদ রাজ্যের স্বাস্থ্য সচিব, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং জেলাশাসকদের নিয়ে বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, এই বৈঠকে ঘূর্ণিঝড় অশনি নিয়েও আলোচনা হতে পারে।  

রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৬ জন। গতকালের থেকে ফের বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। গতকাল রাজ্যে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২১ জন। এই মুহূর্তে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা, ২০ লক্ষ ১৮ হাজার ৬৪৬ জন। রাজ্যে এই মুহূর্তে করোনার পজিটিভিটি রেট দাঁড়িয়েছে ০.৬৮ শতাংশে।

অন্যদিকে, আক্রান্তের সংখ্যা বাড়লেও গতকালের মতোই করোনায় রাজ্য মৃত্যুশূন্য ছিল। গত ২৪ ঘণ্টাতেও রাজ্যে করোনায় একজনেরও মৃত্যু হয়নি। এখনও পর্যন্ত রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা ২১ হাজার ২০৩ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩৭ জন। সুস্থতার সংখ্যা গতকালের থেকে সামান্য কম। এখনও পর্যন্ত রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন মোট ১৯ লক্ষ ৯৭ হাজার ২৬ জন। সুস্থতার হার ৯৮.৯৩ শতাংশ। 

চিকিৎসকদের মতে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এলেও, করোনাবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন। তা না হলে, আগামি কয়েক মাসের মধ্যে করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়ার সম্ভবনা রয়েছে। এদিকে, এর মধ্যেই রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবার বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে, এই বৈঠকে উপস্থিত থাকবেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং জেলাশাসকরা। রাজ্যের করোনা পরিস্থিতি মোকাবিলায় রাজ্যের হাসপাতালগুলির অবস্থা, অক্সিজেন সরবরাহ, করোনা পরীক্ষা এমনকী টিকাকরণ নিয়েও বৈঠকে আলোচনা হতে পারে বলেই সূত্রের খবর। 

করোনার মোকাবিলায় জারি রয়েছে টিকাকরণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪০ হাজার ৪৩৯ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৬ হাজার ৭৩০ জনের করোনা পরীক্ষা হয়েছে। ধীরে ধীরে সুস্থতার পথেই এগোচ্ছে রাজ্য।