শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

এক লাইন ইংরেজি বলতে গিয়ে নাজেহাল সরকারি স্কুলের প্রধানশিক্ষক! ভাইরাল ভিডিও

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১১, ২০২২, ১১:০৩ পিএম | আপডেট: জুলাই ১২, ২০২২, ০৫:০৫ এএম

এক লাইন ইংরেজি বলতে গিয়ে নাজেহাল সরকারি স্কুলের প্রধানশিক্ষক! ভাইরাল ভিডিও
এক লাইন ইংরেজি বলতে গিয়ে নাজেহাল সরকারি স্কুলের প্রধানশিক্ষক! ভাইরাল ভিডিও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ খুবই সহজ একটি ইংরেজি বাক্যকে হিন্দি থেকে ইংরেজিতে অনুবাদ করতে গিয়ে রীতিমতো নাজেহাল অবস্থা এক সরকারি স্কুলের প্রধান শিক্ষকের। কোনও বাক্যই ইংরেজিতে অনুবাদ করতে পারছেন না। এসডিও বা সাব-ডিভিশনাল অফিসারের একের পর এক প্রশ্নে কপালে বিন্দু বিন্দু ঘাম জমেছে প্রধানশিক্ষকের।

বিহারের মতিহারি জেলার এক সরকারি স্কুলের প্রধান শিক্ষকের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেই ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, সাব-ডিভিশনাল অফিসার ওই স্কুল পরিদর্শনে এসেছেন। এদিকে, তাঁর দেওয়া একটি সহজ হিন্দি বাক্যকে ইংরাজিতে অনুবাদ করতে গিয়ে রীতিমতো নাজেহাল প্রধান শিক্ষক। ঘেমেনেয়ে একসার কাণ্ড। 

এই ভিডিও ভাইরাল হতেই উদ্বিগ্ন সকলেই। ইংরেজিতে দখল কারও কম-বেশি হতেই পারে। কিন্তু একজন শিক্ষক হয়ে যদি এক লাইনও অনুবাদ করতে না পারেন, তবে তিনি পড়ুয়াদের কী শেখাবেন? তাই নিয়েই উঠছে প্রশ্ন। 

জানা গিয়েছে, এই ঘটনাটি মতিহারি জেলার পাকদিদয়াল ব্লক এলাকায় অবস্থিত এক সরকারি স্কুলের। এলাকার কিছু স্কুল পরিদর্শনে এসেছিলেন এসডিও রবীন্দ্র কুমার। চৈতা পঞ্চায়েতের একটি স্কুল পরিদর্শন করার সময় রবীন্দ্র কুমার সোজা ক্লাসরুমে ঢুকে যান। ওই স্কুলেরই এক সহকারী শিক্ষককে তিনি জলবায়ু এবং আবহাওয়ার মধ্যে পার্থক্য বলতে বলেন। তাঁর সেই প্রশ্নের উত্তর দিতে পারেননি ওই শিক্ষক। এরপর যান প্রধান শিক্ষকের ঘরে। প্রধান শিক্ষক বিশ্বনাথ রামকে কিছু সহজ প্রশ্ন করলেও, তার উত্তর দিতে ব্যর্থ হন প্রধান শিক্ষকও।  

স্কুল পরিদর্শন শেষে এসডিও বলেন, ‘শিক্ষকরাই পড়াশোনা করতে ভুলে গিয়েছেন। শিক্ষা দফতরের উচিত মাঝে মধ্যে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা। তাতে পড়াশোনার চর্চাটা বাড়ে।’