শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

সমাজে প্রতিষ্ঠিত হতে অতীত ভুলে রেস্তোরাঁ খুললেন ট্রান্সজেন্ডাররা! কুর্নিশ জানাল নেটজনতা

প্রকাশিত: মার্চ ১১, ২০২২, ০৭:১৪ পিএম | আপডেট: মার্চ ১১, ২০২২, ০৭:৪৪ পিএম

সমাজে প্রতিষ্ঠিত হতে অতীত ভুলে রেস্তোরাঁ খুললেন ট্রান্সজেন্ডাররা! কুর্নিশ জানাল নেটজনতা
সমাজে প্রতিষ্ঠিত হতে অতীত ভুলে রেস্তোরাঁ খুললেন ট্রান্সজেন্ডাররা! কুর্নিশ জানাল নেটজনতা

মুম্বইয়ের পশ্চিম আন্ধেরি ছোটখাটো এক রেস্তোরাঁ, ‘বোম্বাই নাজারিয়া’। রেস্তোরাঁ সামলাচ্ছেন ছয় কর্মী। কেউ ম্যানেজারের ভূমিকায়, কেউ বা রাঁধুনির কাজ করছেন, কেউ পরিবেশন করছেন খাবার, কেউ সমস্ত খুঁটিনাটি একা হাতে সামাল দিচ্ছেন। তবে এঁদের মধ্যে মিল একটা জায়গাতেই; এঁরা সকলেই ট্রান্সজেন্ডার। সহজ ভাষায় বললে তৃতীয় লিঙ্গের। আর এঁরা প্রত্যেকেই অতীতকে পিছনে ফেলে সমাজে প্রতিষ্ঠিত হওয়ার বাসনায় মুম্বইয়ের বুকে খুলে ফেলেছেন এই রেস্তরাঁ।

অতীতে আর পাঁচজন ট্রান্সজেন্ডারের মতোই জীবন ছিল তাঁদের। কেউ হিজড়ে হয়ে আঁতুরের শিশু নাচাতেন, কেউ ট্রাফিক সিগন্যালে দাঁড়িয়ে ভিক্ষার জন্য বাড়িয়ে দিতেন হাত, আবার কেউ কেউ উপার্জনের জন্য আদিম পেশাকেই বেছে নিয়েছিলেন। তবে প্রত্যেকের চোখেই ছিল মাথা উঁচু করে বাঁচার স্বপ্ন। আর সেই স্বপ্নের জোরেই আজ গড়ে উঠেছে ‍‍`বোম্বাই নাজারিয়া‍‍`।

সুসজ্জিত এই রেস্তরাঁটি যেমন সুন্দর ভাবে সাজানো তেমনই মনোরম এর পরিবেশ। রেস্তোরাঁর বাইরে ব্ল্যাক বোর্ডে লেখা বার্তা ‘দৃষ্টিভঙ্গি বদলান, দেখবেন আপনিও বদলে গিয়েছেন’! আর সবচেয়ে বড় কথা, অথিতি আপ্যায়নের দিকে বিশেষ নজর ‍‍`বোম্বাই নাজারিয়া‍‍`র কর্মীদের। এউ কর্মীদেরই একজন জানালেন তাঁর কাহিনী। আগে তিনি ‘বাধাই’ দিতেন। এখন পরিবেশ করেন খাবার। অতীতে চাকরির চেষ্টা করেও ট্রান্সজেন্ডার হওয়ার কারণে বারবার প্রত্যাখ্যাত হয়েছেন। আত্মবিশ্বাস ভেঙে একেবারে চৌচির হয়ে গিয়েছিল! এরপর ধীরে ধীরে এই রেস্তোরাঁর হাত ধরেই ফের নিজের পায়ে দাঁড়ানোর ভরসা খুঁজে পেয়েছেন তিনি।

এই রেস্তোরাঁর গল্প নেটমাধ্যমের সামনে আনে Bombay Foodie Tales নামে একটি ফুড ব্লগিং গ্রুপ। ইনস্টাগ্রামে রেস্তোরাঁর ভিডিও শেয়ার করা মাত্রই তা হয়ে উঠেছে ভাইরাল। অধিকাংশ নেটিজেনই দিচ্ছেন বাহবা। রেস্তোরাঁ ছয় কর্মীকে জানাচ্ছেন কুর্নিশ। অনেকে আবার এই রেস্তোরাঁয় গিয়ে খাবার ইচ্ছেও প্রকাশ করেছেন। সব মিলিয়ে ‍‍`বোম্বাই নাজারিয়া‍‍` সকলের দৃষ্টিভঙ্গি বদলাতে কতটা সক্ষম হল জানা না গেলেও, নেটিজেনদের মন যে জিতে নিয়েছে, তা বলাই বাহুল্য!