শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

পড়াশোনার খরচ যোগাতে ফুচকা বিক্রি! পুনমের হার না মানা লড়াই দেখে কুর্নিশ নেটদুনিয়ার

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২, ০৯:৩০ পিএম | আপডেট: আগস্ট ২৪, ২০২২, ০৪:৪০ এএম

পড়াশোনার খরচ যোগাতে ফুচকা বিক্রি! পুনমের হার না মানা লড়াই দেখে কুর্নিশ নেটদুনিয়ার
পড়াশোনার খরচ যোগাতে ফুচকা বিক্রি! পুনমের হার না মানা লড়াই দেখে কুর্নিশ নেটদুনিয়ার

ইচ্ছে থাকলে মানুষ সবই সম্ভব করতে পারে। কোনও কিছু করার জন্য মানুষের ইচ্ছেশক্তির বড় প্রয়োজন! ইচ্ছে ছাড়া কোন‌ও কিছুই করা বা কোন‌ও বাধা পেরোনোই সম্ভব নয়। আর এই ইচ্ছের জোরেই জীবনে বহু প্রতিকুলতাকে পেরিয়ে সফল হয়েছেন এমন মানুষের উদাহরণও কম নেই। এবার সেই ইচ্ছেশক্তিকেই সম্বল করে জীবনে সফল হওয়ার লক্ষ্যে নেমেছেন পাঞ্জাবের মোহালির এক তরুণী। 

মোহালির ওই তরুণীর নাম পুনম। সংসারে অভাব। তাই নিজের পড়াশোনার খরচ যোগাতে ফুচকা বিক্রির পথ বেছে নিয়েছেন তিনি। সংসারের তাগিদে আগে সামান্য একটা চাকরিও করতেন পুনম। কিন্তু তার ফলে পড়াশোনার ক্ষেত্রে বেশ সমস্যা হচ্ছিল। এই কারণে চাকরি ছেড়ে নিজের উদ্যোগেই একটি ফুচকা স্টল খোলেন তিনি। আর এই স্টল থেকে যে সামান্য আয় হয় তা থেকে কিছুটা সংসার খরচ হিসেবে দিয়ে বাকি টাকায় নিজের পড়াশোনা চালান তরুণী।

সম্প্রতি বিখ্যাত ফুড ব্লগার হ্যারি উৎপল পুনমের এই স্টল ঘুরে দেখেন। তিনিই তরুণীর জীবন সংগ্রামের কাহিনী তুলে ধরেন সোশ্যাল মিডিয়ায়। পুনমের ফুচকা স্টলে ঠিক কী কী নেই! ফুচকা, পাপড়ি চাট, বাদাম চাট থেকে শুরু করে মুখরোচক নানা স্ন্যাকস সবই মিলবে সেখানে। প্রতিদিন সকালে উঠে দোকানের সব কিছু নিজের হাতে তৈরি করেন পুনম। এরপর সারাদিন পড়াশোনা। আর সন্ধ্যা থেকে রাত পর্যন্ত ফুচকা বেচে বাড়ি ফিরে ফের চলে পড়াশোনার লড়াই।

ফুড ব্লগার হ্যারি উৎপলকে পুনম জানান, “টাকা রোজগারের জন্য যে কোনও কাজ করতে কোনও লজ্জা নেই। যেভাবেই হোক আমি পড়াশোনা চালিয়ে যাব। তার জন্যই আমার এই হাড়ভাঙা এই পরিশ্রম।” তাঁর জীবন সংগ্রামের এই কাহিনী সোশ্যাল মিডিয়ায় শেয়ার হতেই  তা মন ছুঁয়ে গিয়েছে নেটিজেনদের।  অজস্র মানুষ ইতিমধ্যেই তা দেখে ফেলেছেন। সকলেই ওই তরুণীর মনের জোর ও ইচ্ছেশক্তিকে কুর্ণিশ জানিয়েছেন। 

আসলে পুনমের এই কঠোর পরিশ্রম এবং মানসিক দৃঢ়তা মানুষের হৃদয় জয় করেছে। কেউ লিখেছেন, ‘সমাজে নারীদের কাছে আপনি অনুপ্রেরণা।’ আবার কেউ লিখেছেন, ‘আপনার পরিশ্রম বৃথা যাবে না। আপনি সফল হবেনই।’ অনেকে আবার তাঁর স্টলে দোকানে গিয়ে ফুচকা খাওয়ার ইচ্ছাও প্রকাশ করেছেন।