শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

প্লাস্টিকের জারে আটকে চিতাবাঘের মাথা! বনকর্মীদের তৎপরতায় বাঁচল প্রাণ, দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২২, ০৭:৫৩ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২২, ০৮:২৩ পিএম

প্লাস্টিকের জারে আটকে চিতাবাঘের মাথা! বনকর্মীদের তৎপরতায় বাঁচল প্রাণ, দেখুন ভিডিও
প্লাস্টিকের জারে আটকে চিতাবাঘের মাথা! বনকর্মীদের তৎপরতায় বাঁচল প্রাণ, দেখুন ভিডিও

টানা ৪৮ ঘণ্টা ধরে প্লাস্টিকের জারে আটকে রইল চিতাবাঘের মাথা। এই দু‍‍`দিন কিছু খেতেও পারেনি প্রাণীটি। শ্বাস নিতেও তার সমস্যা হচ্ছিল। ক্রমশ দুর্বল হয়ে পড়ছিল সে। অবশেষে বনকর্মীদের তৎপরতা রক্ষা পেল চিতাবাঘের প্রাণ। তাকে খুঁজে বের করে প্লাস্টিকে জার থেকে চিতাবাঘটি মাথা বের করে তার জীবন বাঁচালেন বনকর্মীরা। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের পুনেতে৷

জানা গিয়েছে, মহরাষ্ট্রের থানে জেলার বদলপুর গ্রামে প্রথম নজরে আসে চিতাবাঘটি। স্থানীয় বাসিন্দারা তখনই লক্ষ্য করেন যে চিতাবাঘের মাথা আটকে একটি প্লাস্টিকে জারে। তৎক্ষনাৎ বনকর্মীদের খবর দেন গ্রামবাসীরা৷ কিন্তু ততক্ষণে চিতাবাঘটি সেখান থেকে উধাও হয়ে যায়৷ ফলে তল্লাশি শুরু করেন বনকর্মীরা। তাঁদের সঙ্গে চিতাবাঘটির খোঁজে নামেন কিছু এনজিও কর্মী ও কয়েকজন গ্রামবাসীও।

গ্রামবাসীদের আশঙ্কা ছিল তাড়া খেয়ে হয়তো চিতাবাঘটি ফের গ্রামে ঢুকে পড়বে। তাই বনকর্মী ও এনজিও কর্মীরা সকলে মিলে দুই ভাগে বিভক্ত হয়ে তল্লাশিতে নামেন। চিতাবাঘটির খোঁজে একটি দল যায় সঞ্জয় গান্ধী ন্যাশনাল পার্কে, অন্যটি খেয়াল রাখে যাতে পশুটি যাতে লোকলয়ে না ঢোকে। অবশেষে মঙ্গলবার রাতে ফের বদলপুর গ্রামের কাছে দেখা মেলে পশুটির। সেই খবর পেয়েই তাকে উদ্ধারের জন্য ছুটে আসেন বনকর্মীরা।

বনকর্মীরা গ্রামে এসে পৌঁছালে দেখেন যে চিতাবাঘটির মাথায় তখনও  মাথায় আটকে রয়েছে প্লাস্টিকের সেই জার। তা থেকে পশুটির মাথা বের করতে প্রথমে তাকে চেতনানাশক দিয়ে অজ্ঞান করা হয়। এরপর বেশ কিছুক্ষণের চেষ্টায় প্লাস্টিকের জারটি থেকে চিতাবাঘটির মাথা বের করতে সক্ষম হন বনকর্মীরা। মাথা আটকে থাকায় টানা দু‍‍`দিন না খেতে পেয়ে নড়াচড়ার ক্ষমতা ছিল না প্রাণীটির। আপাতত তাকে খাবার ও নিরাপদ আশ্রয় দেওয়া হয়েছে। বনকর্মীরা জানিয়েছেন, আপাতত  ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে পশুটিকে। তারপর বনে ছেড়ে দেওয়া হবে।