শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

চেনা ব্যাটিং ছন্দে ফিরতে প্রিয় কোহলিকে এই পরামর্শ দিলেন প্রাক্তন কোচ রবি শাস্ত্রী!

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২, ১১:১৭ এএম | আপডেট: জানুয়ারি ২৮, ২০২২, ১১:৪৭ এএম

চেনা ব্যাটিং ছন্দে ফিরতে প্রিয় কোহলিকে এই পরামর্শ দিলেন প্রাক্তন কোচ রবি শাস্ত্রী!
চেনা ব্যাটিং ছন্দে ফিরতে প্রিয় কোহলিকে এই পরামর্শ দিলেন প্রাক্তন কোচ রবি শাস্ত্রী!

নিজের ক্রিকেট কেরিয়ারে বেশ কঠিন সময়ের মধ্যে দিয়ে চলেছেন প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ব্যাট হাতে রান পেলেও গত আড়াই বছর ধরে সেঞ্চুরির দেখা নেই। নিজের পুরনো চেনা ফর্মে আর দেখা যাচ্ছে না কোহলিকে। এই অবস্থায় ছন্দে ফিরতে ঠিক কী করা উচিৎ তাঁর? বিরাটের প্রয়োজন বিশ্রাম। অন্তত ২-৩ মাস ক্রিকেট থেকে তাঁর বিরতি নেওয়া উচিৎ। ঠিক এমনটাই মনে করছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ রবি শাস্ত্রী।


কোচ থাকাকালীন বিরাট কোহলির বেশ কাছের মানুষ ছিলেন শাস্ত্রী। নিজের প্রিয় বিরাটকে তাই চেনা ছন্দে ফিরতে দেখার জন্য মরিয়া তিনি। তাই বিরাটকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিলেন শাস্ত্রী। প্রাক্তন কোচের দাবি, "খেলার প্রতি মনোযোগ বাড়াতে কোহলির উচিৎ অন্তত ২-৩ মাস বিশ্রাম নেওয়া। ওকে বুঝতে হবে ওর বয়স ৩৩ হলেও আরও অন্তত বছর পাঁচেক দিব্যি ক্রিকেটটা খেলতে পারবে। ও যদি ব্যাটিংয়ে মনোসংযোগ করতে পারে, শান্ত থাকতে পারে তাহলে এখনও অনেক কিছু দেওয়ার বাকি আছে। আমার মনে হয়, ও যদি দু’তিন মাস বিরতি নেয়, একটা সিরিজ না খেলে, তাহলে আরও উন্নতি করতে পারবে।"

 

আসলে শাস্ত্রী চান বিরাট নিজের সেরাটা দিক। কোহলির মানসিকতার প্রশংসাও শোনা যায় তাঁর মুখে। শাস্ত্রীর মতে, "কোহলির উপর চাপ ক্রমশ বাড়ছে। সবাই ওঁকে আক্রমণের সুযোগ খুঁজছে। তবে বিরাট মানসিকভাবে রাজা। ও জানে দলের ক্রিকেটার হিসেবে ঠিক কীভাবে খেলতে হবে। আমি চাই, ও খেলোয়াড় হিসাবে নিজের সেরাটা দিক।“

 

প্রসঙ্গত, আন্তর্জাতিক ক্রিকেটে টেস্টে কোহলির ব্যাট থেকে শেষ শতরান এসেছিল বাংলাদেশের বিরুদ্ধে ২০১৯ সালের নভেম্বরে। ইডেনের মাঠে ভারতের প্রথম পিঙ্ক বল টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বিরাট। একদিনের ক্রিকেটেও শেষ শতরান এসেছিল সেই বছরই ওয়েস্ট ইন্ডিজ সফরে। তারপর থেকে কেরিয়ারের ৭১তম শতরানের আশায় কোহলির ব্যাটিংয়ের দিকে তাকিয়ে তাঁর অসংখ্য অনুরাগী। কিন্তু সেই প্রত্যাশা আর পূরণ হচ্ছে না। ব্যাটে রান পেলেও তিন অঙ্কের বড় রান কিছুতেই ছুঁতে পারছেন না বিরাট। তাই নিজের পুরনো ফর্মে ফেরার জন্য তাঁকে এবার বিশ্রামের পরামর্শ দিলেন শাস্ত্রী। এখন দেখার বিরাট সেই পরামর্শ আদৌ গ্রহণ করেন কিনা!