1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

রাজ্যের বাকি পুরসভার নির্বাচনের দিন ঘোষণা কমিশনের! কোন কোন পুরসভায় ভোট ২৭ ফেব্রুয়ারি?

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২২, ০১:২২ পিএম

রাজ্যের বাকি পুরসভার নির্বাচনের দিন ঘোষণা কমিশনের! কোন কোন পুরসভায় ভোট ২৭ ফেব্রুয়ারি?
রাজ্যের বাকি পুরসভার নির্বাচনের দিন ঘোষণা কমিশনের! কোন কোন পুরসভায় ভোট ২৭ ফেব্রুয়ারি? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যের বাকি ১০৮ পুরসভার নির্বাচনের দিনক্ষণ জানিয়ে দিল রাজ্য নির্বাচন কমিশন। বৃহস্পতিবার অর্থাৎ এদিন বিজ্ঞপ্তি জারি করে রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে, একদফায় হবে ভোটগ্রহণ। আগামী ২৭ ফেব্রুয়ারি হবে নির্বাচন। পাশাপাশি আজ থেকেই শুরু হচ্ছে মনোনয়ন জমা দেওয়া কাজ। তবে, নির্বাচনের দিন ঘোষণা করা হলেও, এখনও ভোট গণনার দিন ঘোষণা করা হয়নি। 

করোনার কারণে রাজ্য জুড়ে পুরনির্বাচন নিয়ে সমস্যা দেখা দিয়েছিল। সেই পরিপ্রেক্ষিতেই ১২ ফেব্রুয়ারি রাজ্যের ৫ পুরনিগমের নির্বাচন রয়েছে। উক্ত ৫ পুরনিগমের ফল প্রকাশিত হবে ১৪ ফেব্রুয়ারি। এরপরই রাজ্যে বাকি ১০৮ টি পুরসভার ভোট রয়েছে। এবার দেখে নেওয়া যাক ২৭ ফেব্রুয়ারি কোন কোন পুরসভায় রয়েছে নির্বাচন।

 

রাজ্য নির্বাচন কমিশন ভোটের দিন ঘোষণা করে দেওয়ার ফলে, বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে যাচ্ছে আদর্শ নির্বাচনী আচরণবিধি। নতুন করে করোনাবিধি এবং অন্যান্য বিষয়ে ঘোষণা করবে নির্বাচন কমিশন। উত্তর থেকে দক্ষিণ, পুরো রাজ্য জুড়েই ২৭ তারিখে নির্বাচন প্রক্রিয়া আয়োজিত হবে। কমিশন সূত্রে খবর, গোটা রাজ্যে রাজ্য পুলিশ দিয়েই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। উত্তরের দার্জিলিং পুরসভা থেকে শুরু করে মালদহের ইংলিশবাজার পুরসভায় নির্বাচন রয়েছে। এছাড়া সবচেয়ে বেশি পুরসভা রয়েছে উত্তর ২৪ পরগনা জেলায়। ২৭ ফেব্রুয়ারি এই জেলার ২৫টি পুরসভাতেই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। তালিকায় উপরের দিকে রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, হুগলিও। 

রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে যে, আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে। এরপর ১০ ফেব্রুয়ারি সব মনোনয়ন খতিয়ে দেখা হবে। ১২ ফেব্রুয়ারি মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন। ওইদিন সকাল ৭ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত নির্বাচন প্রক্রিয়া চলবে। রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৮ মার্চের মধ্যেই গোটা নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে। অর্থাৎ নির্বাচনের কাজ শেষ হবে মার্চের শুরুতেই। 

আরও পড়ুন