1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

মাত্র ১ টাকার বিনিময়ে বিরিয়ানি থেকে মাছ-ভাত, মিলছে এই বাংলাতেই! কোথায় জানেন?

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ০৬:৪৪ পিএম

মাত্র ১ টাকার বিনিময়ে বিরিয়ানি থেকে মাছ-ভাত, মিলছে এই বাংলাতেই! কোথায় জানেন?
মাত্র ১ টাকার বিনিময়ে বিরিয়ানি থেকে মাছ-ভাত, মিলছে এই বাংলাতেই! কোথায় জানেন?

বাঁচতে গেলে পেট ভরা খাবার চাই। বাঙালিদের ক্ষেত্রে অন্তত মাছ-ভাত না হলে তৃপ্তি করে খাও্যা হয় না। কিন্তু প্রতিদিন মাছ-ভাত বা ভালো ভালো খাবার খাওয়ার সামর্থ্য অনেকেরই থাকে না। যাদের প্রতিদিন বিভিন্ন কাজে বাড়ির বাইরে বেরোতে হয়, তাদের খাওয়ার একমাত্র ভরসা হোটেল বা ক্যান্টিন। আর সেখানেও মাছ ভাত ৬০ থেকে ৭০ টাকা প্লেট। তাই সব সময় সকলের পক্ষে সে খাবার খাওয়া সম্ভব হয় না।

তবে এবার সুখবর! সম্প্রতি রাজ্যেই খোলা হয়েছে এমন এক ক্যান্টিন সেখানে মাত্র ১ টাকাতেই মিলবে সমস্ত খাবার। অভিনব এই ক্যান্টিন খুলেছে উত্তর ২৪ পরগনার বারাসাতে। যেখানে মাত্র ১ টাকার বিনিময়ে মাছ-ভাত থেকে শুরু করে মাংস, বিরিয়ানি ছাড়াও মিলবে বিভিন্ন ধরনের নিরামিষ খাবার। মূলত দুঃস্থ দরিদ্র এবং হাসপাতালে চিকিৎসা করাতে আসা রোগী ও রোগীর পরিজনদের জন্য এমন অভিনব পরিষেবা দিয়ে আসছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

সাত মাসের বেশি সময় ধরে এই স্বেচ্ছাসেবী সংস্থা বারাসাত হাসপাতালের ধারে ৩৫ নম্বর জাতীয় সড়কে এই পরিষেবা দিচ্ছে। বারাসাত হাসপাতালের ভিতরেই ওই স্বেচ্ছাসেবী সংস্থা এই ক্যান্টিন চালানোর ইচ্ছা প্রকাশ করলেও হাসপাতালের ভিতর পারমিশন না মিলার পরিপ্রেক্ষিতে তারা রাস্তাতেই এমন পরিষেবা দিয়ে আসছেন।

হাসপাতালে চিকিৎসা করাতে আসা অথবা আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষেরা যাতে অভুক্ত না থাকেন তার জন্য এমন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেছে স্বেচ্ছাসেবী সংস্থার তরফ থেকে জানানো হয়েছে। প্রথমদিকে এই ক্যান্টিন সপ্তাহে ৭ দিন খোলা রাখা হলেও বর্তমানে রবিবার বন্ধ রাখা হয়। আর প্রতিদিন দুপুর ১২ থেকে ১ টা পর্যন্ত এই ক্যান্টিনে খাবার খাওয়ার জন্য উপচে পড়া ভিড় দেখা যায়।

স্বেচ্ছাসেবী সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, বর্তমানে প্রতিদিন ২০০ থেকে ২৫০ জনকে খাবার সরবরাহ করা হয়। আগামী দিনে এই সংখ্যা ১০০০ করার ইচ্ছা রয়েছে বলেও জানান তাঁরা। অন্যদিকে, এই ক্যান্টিনে আসা ক্রেতাদের দাবি, খাবারের দাম মাত্র এক টাকা হলেও এর গুণগত মান যথেষ্ট ভালো।

আরও পড়ুন