1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

জামাইষষ্ঠীতে জামাইয়ের পাতেই এবার চকলেট বোম মিষ্টি! অবাক হচ্ছেন? কোথায় মিলছে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৫, ২০২২, ১০:০৭ এএম

জামাইষষ্ঠীতে জামাইয়ের পাতেই এবার চকলেট বোম মিষ্টি! অবাক হচ্ছেন? কোথায় মিলছে?
জামাইষষ্ঠীতে জামাইয়ের পাতেই এবার চকলেট বোম মিষ্টি! অবাক হচ্ছেন? কোথায় মিলছে?

নিজস্ব প্রতিনিধি, বর্ধমানঃ আজ জামাইষষ্ঠী। জামাই আদরের জন্য এক বিশেষ দিন। যদিও শ্বশুর ঘরে জামাইয়ের আদর-যত্ন বারোমাসই। তবে, আজকের দিনটা একটু আলাদা। উপহার, এলাহি খাবার আয়োজন, সঙ্গে শাশুড়িমার হাতের পাখার বাতাস আর বাড়তি আদর-যত্ন। বাঙালি সংস্কৃতিতে এই দিনটার বিশেষ গুরুত্ব রয়েছে। 

এদিকে, জামাইষষ্ঠীকে কেন্দ্র করে বাজারদরও থাকে চড়া। মিষ্টির দোকান থেকে শুরু করে সবজি, মাছ-মাংস সবেরই। সবাই জামাইয়ের জন্য সেরাটা বাছাই করতে চান, তাই পকেটও ভারী রাখতেই হয়। যে যার সাধ্যমতোই সেরাটা বাছাই করেন। সঙ্গে উপহার তো আছেই। এখন আবার আধুনিকতার ছোঁয়ায় সংজ্ঞা বদলেছে বাঙালির এই ঘরোয়া অনুষ্ঠানের। 

আজ মাছ-মাংসের দোকানে যেমন থাকবে মানুষের ভিড়, তেমনই আজ মিষ্টির দোকানেও থাকবে লম্বা লাইন।  আজকের দিনকে মাথায় রেখে, মিষ্টির দোকানিরা গ্রাহক টানতে নতুন নতুন মিষ্টিও বানিয়ে থাকেন। অন্যান্য দিনের থেকে যা অনেকটাই আলাদা। এই যেমন ধরুন বর্ধমানে।  এবার জামাইষষ্ঠীতে জামাইয়ের পাতেই চকলেট বোম!  অবাক হচ্ছেন?  অবাক হওয়ারই কথা। আদরের জামাইয়ের পাতে কিনা বোম! এ আসল বোম নয়, এ হল মিষ্টি চকোলেট বোম। শাশুড়ি  জামাইয়ের পাতে সাজিয়ে দেবেন চকলেট বোম।  বর্ধমানের জামাইষষ্ঠীর বাজারে এবারে একেবারে হিট এই চকোলেট বোম মিষ্টি। শুধু চকোলেট বোম মিষ্টিই নয়! সঙ্গে থাকছে আরও অনেক কিছুই, মিষ্টি বিরিয়ানি,  মালাই চাট, আর বর্ধমানের বিখ্যাত সীতাভোগ মিহিদানা ইত্যাদি ইত্যাদি। 

সব মিলিয়ে জামাইআদর একেবারে জমজমাট। শেষপাতে মিষ্টিমুখ ঠিকঠাক না হলে কি জমে? আজকে জামাইদের ভুরিভোজ ভালই হতে চলেছে। সীতাভোগ মিহিদানা আঁতুড়ঘরে জামাইষষ্ঠী কাঁপাতে আসছে চকলেট বোম, সঙ্গে আরও অনেক কিছুই। 

বর্ধমানের প্রসিদ্ধ মিষ্টি ব্যবসায়ী দেবাদিত্য চক্রবর্তী জামাইষষ্ঠীর বাজারে তৈরি করেছেন চকলেট বোম মিষ্টি। ১৫ টাকা পিস চকলেট বোমে বারুদের বদলে আছে ঠাসা চকলেট। দুধ, কোকো পাউডার, ছানা, খোয়া, চকলেট শশ দিয়েই তৈরি এই স্পেশাল মিষ্টি। এই মিষ্টির চাহিদাও বেশ ভালো বলেই জানিয়েছেন মিষ্টি ব্যবসায়ী দেবাদিত্য চক্রবর্তী। 

অন্যদিকে, অপর এক মিষ্টি ব্যবসায়ী তৈরি করেছেন মিষ্টি বিরিয়ানি। বিরিয়ানির থালায় যেমন ভাত-মাংস থাকে, ঠিক সেই আদলেই তৈরি হয়েছে মিষ্টি বিরিয়ানি। শুধু ভাত আর মাংসের বদলে রয়েছে সীতাভোগ, ছানার তৈরি মিষ্টি এবং কারিপাতা।  এই মিষ্টি বিরিয়ানি খেতে ১০০-১৫০  টাকা খরচ করতে হবে না আপনাকে,  দিতে হবে মাত্র ৩০  টাকা;  জানাচ্ছেন বর্ধমানের বিখ্যাত মিষ্টি প্রস্তুতকারক প্রমোদ সিংহ। আরও এক মিষ্টি ব্যবসায়ী। তিনি আবার মিষ্টির মধ্যেও টক-ঝাল-মিষ্টি স্বাদ এনেছেন। নাম সৌমেন দাস। জামাই ষষ্ঠী উপলক্ষে তাঁর তৈরি স্পেশাল মিষ্টি‍‍ ‘মালাই চাট’। মিষ্টির উপর টক চাটনি, মুখরোচক  মশলা এবং থাকছে সেউ ভাজা। দাম বেশি নয়, মাত্র ১২ টাকা। আরও থাকছে সর মালাই বল।

আরও পড়ুন