1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

নিরাপদে বাড়ি ফিরলেও, ডাক্তারি পড়ার কী হবে? দুশ্চিন্তায় ইউক্রেন থেকে ফিরে আসা অর্ক

আত্রেয়ী সেন | মলয় দে

প্রকাশিত: মার্চ ৬, ২০২২, ১০:৩৫ পিএম

নিরাপদে বাড়ি ফিরলেও, ডাক্তারি পড়ার কী হবে? দুশ্চিন্তায় ইউক্রেন থেকে ফিরে আসা অর্ক
নিরাপদে বাড়ি ফিরলেও, ডাক্তারি পড়ার কী হবে? দুশ্চিন্তায় ইউক্রেন থেকে ফিরে আসা অর্ক

নিজস্ব প্রতিনিধি, নদিয়াঃ ইউক্রেনের উপর রাশিয়ার হামলা আরও জোরদার হচ্ছে। ক্রমশ আক্রমণের ঝাঁঝ বাড়াচ্ছে রাশিয়া। লাগাতার বোমা বর্ষণ হয়েই চলেছে। এরই মধ্যেই ইউক্রেনে ডাক্তারি পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়াদের ফেরানোর তোড়জোড় চলছে। সম্প্রতি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে বাড়ি ফিরেছে সেখান ডাক্তারি পড়তে যাওয়া বাংলার মেধাবী ছাত্র অর্ক। 

মাত্র কয়েক মাস আগেই ইউক্রেনে ডাক্তারি পড়তে গিয়েছিল নদিয়ার শান্তিপুরের ৬ নম্বর ওয়ার্ডের শ্যামবাজার এলাকার বাসিন্দা অর্ক সমাদ্দার। তখন ঘুণাক্ষরেও জানতেন না, আগামীতে ডাক্তার হওয়ার যে স্বপ্ন দুচোখে নিয়ে বিদেশে পাড়ি দিচ্ছেন, তাতেই একদিন বড় প্রশ্নচিহ্ন পড়বে। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে বাড়িতে ফিরলেও, মাঝপথে পড়া থমকে যাওয়াও একরাশ দুশ্চিন্তা ঘিরে ধরেছে তাঁকে। 

বাবা-মা খুব খুশি এবং নিশ্চিন্তও, ঘরের ছেলে ঘরে ফিরেছে। তাঁরা এতদিন টিভিতেই দেখছিলেন, কী ভয়ঙ্কর পরিস্থিতি সেখানকার। এবার ছেলে ফিরে আসতে স্বস্তির নিঃশ্বাস নিতে পারছেন। গতকালই ছেলে বাড়িতে পা রেখেছে। ছেলের কাছ থেকে শুনেছেন সেখানকার পরিস্থিতির কথা আর ভয়ে-আতঙ্কে শিউরে উঠেছেন।

এদিকে, অর্ক জানিয়েছেম, তাঁদের তেমন কোনও অসুবিধা হয়নি। তাঁরা সেফ জায়গাতেই ছিলেন। যদিও, প্রতিনিয়ত বোমা বর্ষণের আওয়াজ পেতেন। আতঙ্ক তো ছিলই মনে, তবে, সবথেকে বেশি চিন্তা ছিল, তাঁর ডাক্তারি পড়ার কী হবে, তা নিয়ে। দেশে ফিরে ভবিষ্যৎ কী? এই সব প্রশ্ন ভিড় করেছে মাথায়। যদিও দেশে ফিরে ধন্যবাদ জানিয়েছেন অর্ক কেন্দ্র ও রাজ্য সরকারকে। তবে, ছাত্র অর্ক সমাদ্দারের এখন সরকারের কাছে একটাই দাবি, সরকার যেন তাঁদের মতো ছাত্র-ছাত্রীদের আগামী ভবিষ্যতের কথা ভাবে। অন্যদিকে, এই মুহূর্তে ইউক্রেনের যা অবস্থা, তাতে যুদ্ধ থামার পর ফিরে গেলেও, সেখানে পড়াশোনার পরিস্থিতি কী থাকবে, সেটাও ভাবার বিষয়। এইসব কারণেই এই মুহূর্তে খানিকটা হতাশায় অর্ক সমাদ্দার। 

 

আরও পড়ুন