1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

রাজ্যের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত! গত ২৪ ঘণ্টায় সামান্য বাড়ল দৈনিক সংক্রমণ

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২২, ০৮:২২ পিএম

রাজ্যের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত! গত ২৪ ঘণ্টায় সামান্য বাড়ল দৈনিক সংক্রমণ
রাজ্যের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত! গত ২৪ ঘণ্টায় সামান্য বাড়ল দৈনিক সংক্রমণ / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের শুরুতে রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটা কমলেও, দ্বিতীয় দিনে ফের বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা। এদিকে, কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় যেভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছিল করোনা আক্রান্তের সংখ্যা। সেটাও এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তবে, গত ২৪ ঘণ্টায় বেড়েছে করোনার সংক্রমণ। সেই সঙ্গে এখনও মৃত্যুর সংখ্যা চিন্তায় রেখেছে। 

 

রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ৭২৩ জন। গতকালের থেকে সংক্রমণ বেড়েছে। গতকাল রাজ্যে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ১৪ জন।

 

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, সংক্রমণের নিরিখে এদিন প্রথম স্থানে রয়েছে উত্তর ২৪ পরগণা জেলা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫৬৫ জন। গতকালের থেকে সংক্রমণ বেড়েছে অনেকটাই। গতকাল এই জেলার দৈনিক সংক্রমণ ছিল ২৩৪ জন। সংক্রমণের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩২৪ জন। এই জেলাতে সংক্রমণ গতকালের তুলনায় কিছুটা বেড়েছে। গতকাল এই জেলায় আক্রান্তের সংখ্যা ২৬৫ জন। বাকি সব জেলা থেকেই গত ২৪ ঘণ্টায় নতুন করোনা আক্রান্তের খবর এসেছে। এই মুহূর্তে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে, ২০ লক্ষ ২৫৩ জন। 

 

গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যায় তেমন কোনও হেরফের হয়নি। খুবই সামান্য বেড়েছে মৃত্যুর সংখ্যা গতকালের তুলনায়। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় প্রাণ হারিয়েছেন ৩৫ জন। গতকাল রাজ্যে করোনায় মৃত্যু হয়েছিল ৩৩ জনের। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর নিরিখে শীর্ষে রয়েছে দক্ষিণ ২৪ পরগণা জেলা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় করোনায় প্রাণ হারিয়েছেন ৮ জন। এরপরেই রয়েছে কলকাতা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় ৭ জন করোনায় প্রাণ হারিয়েছেন। গত ২৪ ঘণ্টায় উত্তর ২৪ পরগণা জেলাতে ৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও অন্যান্য জেলা থেকেও মৃত্যুর খবর এসেছে। এনিয়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২০ হাজার ৬৮৭ জন।

 

এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২ হাজার ৯৫০ জন। দৈনিক আক্রান্তের তুলনায় দৈনিক সুস্থতার সংখ্যা বেশি। এটা সবথেকে বড় স্বস্তির। এখনও পর্যন্ত রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন মোট ১৯ লক্ষ ৫৭ হাজার ৬৮৬ জন। এই মুহূর্তে রাজ্যে মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২১ হাজার ৮৮০ জন। করোনার তৃতীয় ঢেউ রুখতে কোভিড পরীক্ষায় জোর দেওয়া হচ্ছে রাজ্যে।

 

এদিকে, মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, ৩ ফেব্রুয়ারি অর্থাৎ আগামীকাল থেকে রাজ্যে খুলছে স্কুল-কলেজ। তিনি জানিয়েছেন, স্কুলের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস এবং সেই সঙ্গে পলিটেকনিক, বিশ্ববিদ্যালয়গুলো, কলেজ, আইটিআই আগামী ৩ তারিখ থেকে খুলে যাচ্ছে। তার কারণ, ৪ ও ৫ তারিখ সরস্বতী পুজোর ছুটি থাকবে। কাজেই প্রতিটা শিক্ষা প্রতিষ্ঠান সরস্বতী পুজো করে। ৩ তারিখ স্কুল খুললে, পড়ুয়ারা পুজোটা আনন্দ করে করতে পারবে। শিক্ষকরাও সময় পাবেন। ছোটদের প্রাইমারি খোলার বিষয়ে আপাতত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।


প্রসঙ্গত উল্লেখ্য, করোনার তৃতীয় ঢেউয়ের জেরে বছরের শুরুতেই রাজ্যে সমস্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর আগেও অবশ্য প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময়েও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বর্তমানে তৃতীয় ঢেউয়ের প্রভাব কিছুটা কমতে শুরু করেছে। তাই রাজ্যে সমস্ত স্কুল ও কলেজ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও, তবে প্রত্যেক শ্রেণির ক্লাস আপাতত শুরু হচ্ছে না। 

আরও পড়ুন