1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

নিয়মের তোয়াক্কা না করে গৃহশিক্ষকতা! কড়া পদক্ষেপ শিক্ষা দফতরের, ২০০ স্কুল শিক্ষককে নোটিশ

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২২, ০৪:৪৩ পিএম

নিয়মের তোয়াক্কা না করে গৃহশিক্ষকতা! কড়া পদক্ষেপ শিক্ষা দফতরের, ২০০ স্কুল শিক্ষককে নোটিশ
নিয়মের তোয়াক্কা না করে গৃহশিক্ষকতা! কড়া পদক্ষেপ শিক্ষা দফতরের, ২০০ স্কুল শিক্ষককে নোটিশ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে, গৃহশিক্ষকতার সঙ্গে যুক্তদের বিরুদ্ধে কড়া অবস্থান নিল রাজ্যের শিক্ষা দফতর। গৃহশিক্ষকতার অভিযোগ উঠেছে, এমন ৪৩ টি মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরের স্কুলের প্রায় ২০০ শিক্ষককের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল শিক্ষা দফতর। ইতিমধ্যেই নোটিশ পাঠানো হয়েছে। জানা গিয়েছে, রাজ্যের স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে সংশ্লিষ্ট স্কুলগুলির নামের সঙ্গে সঙ্গে গৃহশিক্ষকতার সঙ্গে যুক্ত প্রত্যেক শিক্ষকের নাম উল্লেখ করে, এই নির্দেশ দেওয়া হয়েছে। স্কুলের প্রধান শিক্ষকদের উপর দায়িত্ব দেওয়া হয়েছে, গৃহশিক্ষকতার অভিযোগ খতিয়ে দেখে, রিপোর্ট জমা দেওয়ার।

উল্লেখ্য, অবৈধভাবে স্কুল শিক্ষকদের গৃহশিক্ষকতা বন্ধ করার জন্য বহুদিন থেকেই আন্দোলন চালিয়ে যাচ্ছে সর্বভারতীয় গৃহশিক্ষক সংগঠন। স্কুল শিক্ষা দফতর, সমগ্র শিক্ষা মিশন, জেলাগুলির বিদ্যালয় পরিদর্শকের দফতরে গৃহশিক্ষকতার সঙ্গে যুক্ত এমন স্কুল শিক্ষকদের নামের তালিকাও জমা দিয়েছে সংগঠন।

গত জুলাই মাসেও এমনই একটি নামের তালিকা বারাকপুর জেলা বিদ্যালয় পরিদর্শকের কাছেও জমা করেছিল গৃহশিক্ষকদের সংগঠন। সেই তালিকার ভিত্তিতেই বিরাটি, দমদম, সোদপুর, নিমতা, বারাকপুর, বরানগর, বেলঘরিয়া, সিঁথি, হালিশহর, দক্ষিণেশ্বর-সহ বিভিন্ন জায়গার ৪৩টি স্কুলের ১৯৫ জন শিক্ষকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন জেলা বিদ্যালয় পরিদর্শক।

জানা গিয়েছে, সর্বভারতীয় গৃহশিক্ষক সংগঠনের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে, তার সাফ উল্লেখ রয়েছে নির্দেশিকায়। গত বৃহস্পতিবার উত্তর দিনাজপুরের জেলা বিদ্যালয় পরিদর্শকদের পক্ষ থেকেও জেলার সব সার্কেল ইন্সপেক্টরের কাছে গৃহশিক্ষকতা করার অভিযোগ ওঠা শিক্ষকদের নামের তালিকা পাঠানো হয়েছে জানা গিয়েছে। পাশাপাশি বিদ্যালয় পরিদর্শকের পক্ষ থেকে কড়া হুঁশিয়ারি দিয়ে বলে হয়েছে যে, ওই সকল স্কুল শিক্ষক গৃহশিক্ষকতা বন্ধের নির্দেশ অমান্য করে গৃহশিক্ষকতা চালিয়ে গেলে তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই প্রথমবার নয়, চলতি বছরের জুন মাস থেকেই শিক্ষার অভিকার আইন ও রাজ্য সরকারের নির্দেশের তোয়াক্কা না করেই গৃহশিক্ষকতা করা শিক্ষকদের বিরুদ্ধে কড়া মনোভাব দেখিয়েছে শিক্ষা দফতর। স্পষ্ট বলা হয়েছে যে, স্কুল শিক্ষকরা গৃহশিক্ষকতা করতে পারবেন না। গত জুনেই এই মর্মে নির্দেশিকাও জারি করেছিল শিক্ষা দফতর। পাশাপাশি ওই মাসেই গৃহশিক্ষকতা করার অভিযোগে অভিযুক্ত ৫ জেলার ৬১ জন প্রাথমিক শিক্ষকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছিল বিকাশ ভবন। আর এবার তদন্তের আওতায় এলেন আরও ২০০ জন স্কুল শিক্ষক। 

 

আরও পড়ুন