1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

মাঝে-মধ্যেই দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ০৯:২৭ এএম

মাঝে-মধ্যেই দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
মাঝে-মধ্যেই দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের বাংলায় দুর্যোগের কালো মেঘ ঘনাচ্ছে। দুর্গাপুজো, লক্ষ্মীপুজোর পর এবার কালী পুজোতেও বাংলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে, এমনটাই ইতিমধ্যেই জানিয়েছে হাওয়া অফিস। আর এই বৃষ্টির নেপথ্যে রয়েছে সুপার সাইক্লোন। আছড়ে পড়তে পারে সুপার সাইক্লোন ‘সিতারাং’। কানাডার সাসকাচোয়ান ইউনিভার্সিটির আবহাওয়া বিষয়ক একটি গবেষণা বলছে, আগামী ২৫ অক্টোবরের মধ্যে এ দেশের একাধিক রাজ্যে আছড়ে পড়তে চলেছে সুপার সাইক্লোন। যার গতিবেগ হবে নাকি ঘণ্টায় ২৫০ কিলোমিটার।

ওই গবেষণা অনুযায়ী, বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট নিম্নচাপ তৈরি হতে পারে ১৭ অক্টোবরের মধ্যে। এই নিম্নচাপই ২৫ তারিখ সুপার সাইক্লোন হয়ে আছড়ে পড়তে পারে উপকূলবর্তী এলাকায়। তবে, এখনও পর্যন্ত দিল্লীর মৌসম ভবন এই নিয়ে কোনও সতর্কবার্তা জারি করা হয়নি। এর পাশাপাশি সম্ভাব্য প্রভাব বা ঘূর্ণাবর্ত তৈরির বিষয়েও কোনও সতর্কবার্তা জারি করা হয়নি। আলিপুর আবহাওয়া দফতর থেকেও। তাছাড়া এর প্রভাবে ২৪ অক্টোবর কালীপুজোর দিনের আনন্দ মাটি হবে কিনা, তা নিয়ে এখনও কোনও পূর্বাভাস নেই।

ওই সংস্থার গবেষণা অনুযায়ী, ১৮ থেকে ১৯ অক্টোবরের মধ্যে ভারতের একাধিক উপকূলবর্তী রাজ্যে সুপার সাইক্লোন সিতারাং আছড়ে পড়তে পারে। আর এই সাইক্লোন আছড়ে পড়ার সময় এর গতিবেগ হতে চলেছে ঘণ্টায় সর্বোচ্চ ২২০ থেকে ২৫০ কিলোমিটার, দাবি ওই মার্কিন সংস্থার।

এদিকে, বাংলায় এখন কখন রোদ ঝলমলে আকাশ, আবার কখনও বৃষ্টি। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন হবে না। বিক্ষিপ্ত ভাবে মাঝে মধ্যেই বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় স্থানীয় ভাবে মেঘ সঞ্চার হয়ে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। সেই সঙ্গে বেলা বাড়ার সাথে সাথে আদ্রতা জনিত অস্বস্তিও বাড়বে। আগামী ১৮ তারিখ থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার কিছুটা পরিবর্তন আসতে পারে।

শহর কলকাতার আকাশ সকাল থেকেই আংশিক মেঘলা। আবার কখনও রোদের দেখাও মিলছে। সেই সঙ্গে রয়েছে ভ্যাপসা গরম। আজ দিনের বিভিন্ন সময়ে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা বেশি থাকায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অস্বস্তি বাড়বে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে, উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত দু-এক জায়গায় হওয়ার সম্ভবনা রয়েছে।

 

আরও পড়ুন