1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

জল্পনাই সার, বিফলে বৈঠক! তবে কি কংগ্রেসে যোগ দিচ্ছেন না PK? কী জানালেন কংগ্রেস মুখপাত্র?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ০৫:২৭ পিএম

জল্পনাই সার, বিফলে বৈঠক! তবে কি কংগ্রেসে যোগ দিচ্ছেন না PK? কী জানালেন কংগ্রেস মুখপাত্র?
জল্পনাই সার, বিফলে বৈঠক! তবে কি কংগ্রেসে যোগ দিচ্ছেন না PK? কী জানালেন কংগ্রেস মুখপাত্র?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিগত কয়েকদিনের সব জল্পনাই সার হল! বৈঠকের পর বৈঠক অনুষ্ঠিত হলেও, বিফলে সেই সব বৈঠক। কংগ্রেসে যোগ দিচ্ছেন না ভোটকুশলী প্রশান্ত কিশোর। মঙ্গলবার টুইট করে সেকথাই জানিয়ে দিলেন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা। 

কংগ্রেসের যোগদানের প্রস্তাব দেওয়া হয়েছিল প্রশান্ত কিশোরকে। কিন্তু সেই প্রস্তাব তিনি প্রত্যাখ্যান করেছেন। এই প্রসঙ্গে টুইটারে রণদীপ সিং সুরজেওয়ালা লিখেছেন, ‘প্রশান্ত কিশোরের সঙ্গে প্রেজেন্টেশন ও আলোচনার পর কংগ্রেস সভাপতি এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপ ২০২৪ তৈরি করেছেন। ওঁকে দলে যোগদানের জন্য আহ্বান জানানো হয়েছিল। উনি তা প্রত্যাখ্যান করেছেন। দলের জন্য যা পরামর্শ দিয়েছেন, তা স্বাগত জানাচ্ছি।’

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরে দফায় দফায় কংগ্রেস হাই-কমান্ডের সঙ্গে বৈঠক করেছেন ভোট কুশলী প্রশান্ত কিশোর। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী- সহ কংগ্রেসের তাবড় তাবড় নেতাদের সঙ্গে বৈঠক করেছেন পিকে। আর সেইসব বৈঠক থেকেই পিকের কংগ্রেসে যোগদানের জল্পনা তৈরি হয়েছিলে জাতীয় রাজনীতির অন্দরে। অবশেষে এই জল্পনার ইতি ঘটল। 

পরের পর নির্বাচনে কংগ্রেসের ফল খুবই খারাপ, হতাশাজনক। সাম্প্রতিকে একের পর এক রাজ্যে নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি চিন্তায় ফেলেছে দলকে। সেই সঙ্গে দলের অভ্যন্তরের মতবিরোধ তো আছেই। এই পরিস্থিতিতে কংগ্রেসকে খাদের কিনারা থকে টেনে তুলতে উদ্যোগী হন ভোটকুশলী প্রশান্ত কিশোর। তিনি মনে করছেন, এর জন্য উদ্যোগী হতে হবে গান্ধী পরিবারকেই। তবে, তার জন্য এই পরিবারের প্রত্যেক সদস্যকে দলের প্রতি নির্দিষ্ট কিছু দায়িত্ব পালন করতে হবে। কী সেই দায়িত্ব, তা ঠিক করে দেন পিকে। 

উল্লেখ্য, দেশ স্বাধীন হওয়ার পরে সবথেকে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে কংগ্রেস বর্তমানে। সম্প্রতি হওয়া পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনেও ভরাডুবি হয়েছে কংগ্রেসের। এদিকে, উত্তরপ্রদেশ নির্বাচনের পরেই কংগ্রেস ২০২৪-এর আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। এই পরিস্থিতিতে সম্প্রতি একাধিকবার প্রশান্ত কিশোরের সঙ্গে বৈঠক হয়েছে গত কয়েকদিনে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধীর সঙ্গে। কথা হয়েছে কংগ্রেসের প্রথম সারির বরিষ্ঠ নেতাদের সঙ্গেও। কংগ্রেস নেতাদের আগামী দিনের রোডম্যাপ বাতলে দিয়েছেন প্রশান্ত কিশোর। উল্লেখ্য, এইসব বৈঠকেই তাঁকে কংগ্রেসে যোগদানের প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সেই প্রস্তাব ফেরালেন পিকে। প্রশান্ত কিশোর যেভাবে কংগ্রেসে যোগদানের প্রস্তাব ফেরালেন, তা রাজনৈতিক দিক থেকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। 

সূত্রের খবর, প্রশান্ত কিশোরকে নিয়ে দলের অভ্যন্তরেই কংগ্রেসের নেতাদের মধ্যে মতভেদ তৈরি হয়েছে। একদিকে যেমন প্রিয়াঙ্কা গান্ধী, অম্বিকা সোনির মতো কংগ্রেস নেত্রীরা পিকের কংগ্রেসে যোগদানের পক্ষে। তেমনই আবার, দিগ্বীজয় সিং, মুকুল ওয়াসনিক, রণদীপ সুরজেওয়ালা, জয়রাম রমেশের মতো নেতারা বিপক্ষে রয়েছেন। জানা গিয়েছিল, কংগ্রেসের পুনরুদ্ধারে ৬০০ স্লাইডের পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরি করেছিলেন প্রশান্ত কিশোর। পিকের সেই প্রেজেন্টেশন খতিয়ে দেখার জন্য দলের আট সদস্যের এক কমিটি গঠন করা হয়েছিল। সেই দোলে ছিলেন পি চিদাম্বরম, অম্বিকা সোনি, প্রিয়াঙ্কা গান্ধী, দিগ্বীজয় সিং, জয়রাম রমেশ, মুকুল ওয়াসনিক, কে সি বেণুগোপাল, রণদীপ সুরজেওয়ালা।

এদিকে, প্রশান্ত কিশোরের কংগ্রেসে যোগদানের জল্পনার মধ্যেই ২০২৩ সালের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে আইপ্যাক। সূত্রের খবর, পিকের এই সিদ্ধান্ত ভালোভাবে নেননি কংগ্রেসের নেতারা। তাকে দলে নেওয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার ছিল সোনিয়া গান্ধীর হাতে। আর তার জন্য দলের শীর্ষ নেতাদের সঙ্গে  কয়েক দফা বৈঠকও করেন সোনিয়া গান্ধী।

অন্যদিকে, ২০২৪ সালের আসন্ন লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে, ‘এমপাওয়ার্ড অ্যাকশন কমিটি’ তৈরির সিদ্ধান্ত নিয়েছেন সোনিয়া গান্ধী। সোমবার সেই কমিটি তৈরির কথাও সংবাদমাধ্যমে জানিয়েছেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা। তিনি বলেছেন, ‘আগামী ১৩, ১৪ ও ১৫ মে উদয়পুরে চিন্তন শিবিরের সিদ্ধান্ত নিয়েছেন কংগ্রেস সভাপতি। সব রাজ্য থেকে প্রায় ৪০০ জন কংগ্রেস কর্মী অংশগ্রহণ করবেন।’ এখানেই শেষ নয়, তিনি আরও বলেন, ‘সাম্প্রতিক রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। কৃষকদের সমস্যা, তপশিলি জাতি ও উপজাতি, সংখ্যালঘুদের নিয়েও বিশদে আলোচনা হবে...।’

 

 

আরও পড়ুন