1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

এবার কি বাড়িতে বসেই বার্থ ও ডেথ সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে? কী জানাচ্ছে রাজ্য সরকার?

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২২, ০৯:৫৪ এএম

এবার কি বাড়িতে বসেই বার্থ ও ডেথ সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে? কী জানাচ্ছে রাজ্য সরকার?
এবার কি বাড়িতে বসেই বার্থ ও ডেথ সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে? কী জানাচ্ছে রাজ্য সরকার?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যব্যাপী জন্ম ও মৃত্যুর শংসাপত্রের আবেদন করা যাবে অনলাইনেই, এমনটাই সূত্রের খবর। জানা গিয়েছে, এবার বার্থ ও ডেথ সার্টিফিকেট সংক্রান্ত নিজস্ব পোর্টাল চালু করতে চলেছে রাজ্য সরকার। সেই মতো প্রস্তুতিও নাকি শুরু করেছে রাজ্য সরকার। এই পোর্টালে থাকবে যাবতীয় তথ্য। এই সংক্রান্ত বিষয়ে রাজ্য ও জেলা স্বাস্থ্য কর্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়াও শুরু হয়েছে। ইতিমধ্যেই এই বিষয়ে রাজ্যের স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে সমস্ত জেলার স্বাস্থ্য কর্তাদের দেওয়া হয়েছে চিঠি। পাশাপাশি জারি করা হয়েছে নির্দেশিকাও। 

এতদিন পর্যন্ত রাজ্যে বার্থ ও ডেথ সার্টিফিকেট সংক্রান্ত যাবতীয় তথ্য জমা দেওয়া হয় স্বাস্থ্যমত্রকের পোর্টালে। কিন্তু জানা গিয়েছে, এবার থেকে রাজ্যের স্বাস্থ্য ভবনের পোর্টাল থেকে কেন্দ্রীয় পোর্টালে যাবে সব তথ্য। পাশাপাশি হাসপাতাল থেকেই সদ্যোজাতকে দেওয়া হবে বার্থ সার্টিফিকেট। তেমনটাই সূত্রের খবর মারফত জানা গিয়েছে। এক্ষেত্রে যদি ওই সদ্যোজাতের পরিবার শিশুটির নাম ও অন্যান্য তথা বদল করতে চায়, সেক্ষেত্রে দফতরে গিয়ে যোগাযোগ করার দরকার নেই। অনলাইনেই আবেদন করা যাবে। 

এরপর অনুমোদন পাওয়ার পরই অনলাইনেই পাওয়া যাবে সংশোধিত সার্টিফিকেট। পুরো বিষয়টিও করা যাবে অনলাইনে। একইভাবে এই পোর্টালে লগ ইন করে হাসপাতাল ডেথ সার্টিফিকেট দেব। সেই সময় এই আপলোড করা ডেথ সার্টিফিকেটের উপর ভিত্তি করে ওই ব্যক্তির নাম খাদ্যস্বাথী, স্বাস্থ্যসাথীর মতো রাজ্য সরকারের প্রকল্প থেকে বাদ দেওয়া হবে।

জানা গিয়েছে, এই জন্ম এবং মৃত্যুর শংসাপত্র সংক্রান্ত পোর্টাল ইতিমধ্যেই বেশ কিছু জেলায় চালু হয়ে গিয়েছে। এর মধ্যে হাওড়া এবং মালদা জেলার নির্দিষ্ট কিছু ব্লক, পুরসভাতে এই পোর্টাল কাজ করা শুরুও করে দিয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, সাধারণ মানুষের জন্য এই পোর্টাল অত্যন্ত সুবিধাজনক হতে চলেছে। 



 

 

আরও পড়ুন