1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের রাজ্যপালের বিরুদ্ধে! কবে হতে পারে শুনানি?

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২২, ০৪:২৮ পিএম

কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের রাজ্যপালের বিরুদ্ধে! কবে হতে পারে শুনানি?
কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের রাজ্যপালের বিরুদ্ধে! কবে হতে পারে শুনানি?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্য এবং রাজ্যপালের মধ্যে সংঘাত কিছুতেই মিটতে চাইছে না। এই পরিস্থিতিতে এবার রাজ্যপাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। সূত্রের খবর, অবিলম্বে রাজ্যপালকে সরানোর দাবিতেই এই মামলা। সংবিধান বিরোধী কাজের অভিযোগেই এই মামলা দায়ের হয়েছে। কলকাতা হাইকোর্টের এক আইনজীবী এই মামলা দায়ের করেছেন বলেই খবর। 

নিজের এক্তিয়ারের বাইরে গিয়ে সরকারি কাজে বাধা দিচ্ছেন রাজ্যপাল। তাই ধনখড়ের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। সোমবার মামলাকারী প্রশ্ন তোলেন, রাজ্যপাল সংবিধান বহির্ভূত কাজ করছেন। এক্তিয়ারের বাইরে গিয়ে কীভাবে তিনি সরকারি কাজে বাধা দিতে পারেন? এই মামলায় রাজ্যপাল জগদীপ ধনখড় এবং দেশের রাষ্ট্রপতিকেও পক্ষ করা হয়েছে। সূত্রের খবর শীঘ্রই হতে পারে এই মামলার শুনানি। 

সম্প্রতি রাজ্যপাল এবং রাজ্য সরকারের সংঘাত চরমে উঠেছে। রাজ্য প্রশাসনকে আক্রমণ করে রাজ্যপাল বলেছেন, ‘বাংলার মাটিকে রক্তরঞ্জিত হতে দেখতে পারব না। বাংলায় আইনের শাসন নেই, শাসকের আইন চলছে। সংবিধানকে রক্ষা করা আমার কাজ। মুখ্যমন্ত্রী শপথ নিয়েছেন সংবিধান অনুযায়ী কাজ করবেন। মুখ্যমন্ত্রীর কাছে আবেদন, সময় বের করে আমার সঙ্গে কথা বলুন। ব্যক্তিগত ইগো নিয়ে চলা ঠিক নয়।’

এরপরই কেন্দ্রের বাজেট অধিবেশনে ভাষণ শেষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে রাজ্যপালকে অপসারণের আবেদন জানিয়েছিলেন লোকসভায় তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, রাষ্ট্রপতিই রাজ্যপাল নিয়োগ, অপসারণ এবং বদলি করে থাকেন। তাই তাঁকেই সরাসরি বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়কে সরানোর আর্জি জানান সুদীপ বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়েছে, তাঁরা শীর্ষস্তরে তাঁদের দাবির কথা জানিয়ে রাখলেন। দেখা হবে, কী ব্যবস্থা নেওয়া হয়। এরপর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। 

আগেই জানা গিয়েছিল যে, রাজ্যপালের বিরুদ্ধে সংসদে প্রস্তাব আনছে তৃণমূল কংগ্রেস। রাজ্যপালের অপসারণের দাবিতে প্রস্তাব আনতে পারে রাজ্যের শাসকদল। বিধানসভায় রাজ্যপালের আক্রমণের পরে সুর চড়াচ্ছে তৃণমূলও। এদিকে, ‘সাংবিধানিক পদে থেকেও কর্তব্যে গাফিলতি’র অভিযোগ তুলে অপসারণের প্রস্তাব সংসদে আনতে পারে জোড়াফুল শিবির। সূত্রের খবর, রাজ্যসভায় রাজ্যপালের বিরুদ্ধে প্রস্তাব আনতে পারেন তৃণমূলের সুখেন্দু শেখর রায়। কিন্তু এরই মধ্যে রাজ্যপাল জগদীপ ধনখড়কে সরানোর দাবিতে মামলা রুজু হল কলকাতা হাইকোর্টে। 

 

 

আরও পড়ুন