1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বাংলার নয়া রাজ্যপাল পদে শপথ নিলেন লা গণেশন, উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ১১:০৩ পিএম

বাংলার নয়া রাজ্যপাল পদে শপথ নিলেন লা গণেশন, উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী
বাংলার নয়া রাজ্যপাল পদে শপথ নিলেন লা গণেশন, উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সোমবার দেশের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচনের দিনই এনডিএ-এর উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিলেন জগদীপ ধনখড়। শনিবারই গেরুয়া শিবিরের সংসদীয় বোর্ডের বৈঠকের পর সবাইকে চমকে দিয়ে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ঘোষণা করা হয় বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়কে। এনডিএ-এর উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে নাম ঘোষণার পরই, বাংলার রাজ্যপালের পদ থেকে ইস্তফা দিয়েছেন জগদীপ ধনখড়। এদিকে, এদিনই বাংলার নয়া রাজ্যপাল হিসেবে শপথ নিলেন লা গণেশন। 

মণিপুরের পাশাপাশি বাংলার রাজ্যপালের অতিরিক্ত দায়িত্বও সামলাবেন লা গণেশন। সোমবার সন্ধেবেলায় রীতি মেনে তাঁকে শপথবাক্য পাঠ করান কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়-সহ রাজ্যের শাসকদলের সাংসদ এবং বিধায়করা। এছাড়াও ছিলেন রাজ্যের সদ্য প্রাক্তন রাজ্যপাল তথা উপরাষ্ট্রপতি পদপ্রার্থী জগদীপ ধনখড়ের স্ত্রী। 

জগদীপ ধনখড় উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ায়, আপাতত লা গণেশনকে বাছাই করা হয়েছে বাংলার রাজ্যপাল হিসেবে। জানা গিয়েছে, পরে স্থায়ী রাজ্যপাল হিসেবে অন্য কাউকে বাছাই করা হবে। এমনটা মনে করা হচ্ছে যে, দেশের উপরাষ্ট্রপতি নির্বাচনের পরই বাংলার জন্য স্থায়ী রাজ্যপাল নির্বাচন করা হবে। 

আজই বিকেলে কলকাতা বিমানবন্দরে পা রাখেন লা গণেশন। এদিন তাঁকে বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন রাজ্য দমকলমন্ত্রী সুজিত বসু এবং বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। আজই ঠিক হয় যে, সন্ধের সময় রাজ্যপাল পদে শপথ নেবেন লা গণেশন। শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও। নিয়ম মেনে রাজভবনে এদিন শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এবার জেনে নেওয়া যাক কে এই লা গণেশন? দক্ষিণ ভারতের ‘টেম্পল টাউন’ তাঞ্জাভুরে জন্ম লা গণেশনের। ব্রাহ্মণ পরিবারে জন্ম তাঁর। ছাত্রজীবনে আরএসএস-এর সঙ্গে যুক্ত ছিলেন। আরএসএসের প্রচারকও ছিলেন তিনি। পরবর্তীকালে তিনি তামিলনাড়ুর বিজেপির জেনারেল সেক্রেটারি হন। রাজ্যসভার সাংসদও ছিলেন তিনি। ২০২১ সালের ২২ আগস্ট মণিপুরের রাজ্যপাল হিসাবে মনোনীত হন তিনি। আর এবার বাংলার রাজ্যপালের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল তাঁকে।

উল্লেখ্য, জগদীপ ধনখড় উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার পর থেকেই জল্পনা শুরু হয়, তাহলে বাংলার পরবর্তী রাজ্যপাল কেন হবেন! সেই চর্চায় উঠে আসে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভির নাম। আসলে কিছুদিন আগেই নকভির রাজ্যসভার সাংসদ পদের মেয়াদ শেষ হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রীর পদ থেকে ইতিমধ্যেই ইস্তফা দিয়েছেন তিনি। এই পরিস্থিতিতে অনেকেই মনে করছেন যে, পরবর্তী সময়ে নকভিকেই বাংলার রাজ্যপাল করা হতে পারে। সেই জল্পনা বাড়িয়ে দিয়ে টুইট করেছিলেন বিজেপি সাংসদ হংসরাজ হংস। তিনি বাংলার রাজ্যপাল হিসেবে নকভিকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছিলেন। যদিও পরে তা মুছেও ফেলেন। পরবর্তী সময়ে কে হবেন বাংলার রাজ্যপাল সেই প্রশ্নের উত্তরের অপেক্ষায় এখন রাজনৈতিক মহল।

আরও পড়ুন