1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

রাজ্যে বাড়ল করোনা বিধির মেয়াদ! নতুন নির্দেশিকায় কী কী বলা হয়েছে? জানুন বিস্তারিত

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ০৮:৪৩ পিএম

রাজ্যে বাড়ল করোনা বিধির মেয়াদ! নতুন নির্দেশিকায় কী কী বলা হয়েছে? জানুন বিস্তারিত
রাজ্যে বাড়ল করোনা বিধির মেয়াদ! নতুন নির্দেশিকায় কী কী বলা হয়েছে? জানুন বিস্তারিত

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে বাড়ল করোনা বিধির মেয়াদ। করোনা বিধি নিয়ে নতুন নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। এদিন নতুন নির্দেশিকা জারি করেন রাজ্যের মুখ্যসচিব। তিনি জানিয়েছেন ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যে জারি থাকবে নতুন নির্দেশিকা।

এবার জেনে নেওয়া যাক, নয়া এই নির্দেশিকায় কী কী বলা হয়েছে? বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বর্তমান করোনা পরিস্থিতির দিকে নজর রেখে, রাজ্য কার্যনির্বাহী কমিটি, যারা পশ্চিমবঙ্গের ডিজাস্টার ম্যানেজমেন্ট কমিটির পরামর্শ অনুযায়ী কাজ করছেন, তাঁরা বেশ কিছু বিধিনিষেধ জারি রাখার পরামর্শ দিয়েছেন। সেই অনুযায়ী, কিছু কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে বলেই জানানো হয়েছে। 

২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে করোনা বিধি। যেসব ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে, তা ১৬ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। এর মধ্যে বলা হয়েছে যে, রাজ্যের সমস্ত আইসিডিএস সেন্টার খুলে দেওয়া হচ্ছে। সেই মতো সংশ্লিষ্ট কেন্দ্রগুলোকে নির্দেশিকা পাঠিয়েছে মহিলা ও শিশু কল্যাণ এবং সামাজিক উন্নয়ন দপ্তর। সমস্ত প্রাথমিক স্কুলও খুলে যাচ্ছে। সেই অনুযায়ী, সমস্ত প্রাথমিক স্কুলে নির্দেশিকা পাঠিয়েছে স্কুল শিক্ষা দফতর। উল্লেখ্য, আগেই শুরু হয়েছে অষ্টম শ্রেণি থেকে থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস স্কুলে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত চলছিল পাড়ায় শিক্ষালয়। নয়া নির্দেশিকা অনুযায়ী, এবার প্রাথমিকেরও স্কুল শুরু হতে চলেছে। ১৬ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সব প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে নিল নবান্ন।

অন্যদিকে, নাইট কারফিউ আগের মতোই বহাল থাকছে। রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত সমস্ত রকম গাড়ি এবং জনসমাগম নিষিদ্ধ থাকছে। শুধুমাত্র জরুরিকালীন পরিস্থিতিতে তা করা যাবে বলেই জানানো হয়েছে। পাশাপাশি বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস, সংস্থা করোনা বিধি মেনে চালানো যাবে বলেই বলা হয়েছে নির্দেশিকায়। তবে, নিয়মিত স্যানিটাইজেশন এবং অন্যান্য প্রক্রিয়া চালু রাখতে হবে। বাকি বিধিনিষেধ যা ছিল, তাই বহাল থাকবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। পুলিশ প্রশাসন এবং জেলা প্রশাসনকে জানিয়ে দেওয়া হয়েছে যে, করোনা বিধি মেনে সমস্ত বিষয় ঠিকমতো চলছে কিনা সেদিকে কড়া নজর রাখতে। প্রয়োজনে কড়া ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন