1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

তালিকায় ১৯ হেভিওয়েট নেতা-মন্ত্রী! কীভাবে বাড়ছে সম্পত্তি? ED-কে খতিয়ে দেখতে নির্দেশ হাইকোর্টের

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ০৩:৩৪ পিএম

তালিকায় ১৯ হেভিওয়েট নেতা-মন্ত্রী! কীভাবে বাড়ছে সম্পত্তি? ED-কে খতিয়ে দেখতে নির্দেশ হাইকোর্টের
তালিকায় ১৯ হেভিওয়েট নেতা-মন্ত্রী! কীভাবে বাড়ছে সম্পত্তি? ED-কে খতিয়ে দেখতে নির্দেশ হাইকোর্টের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এসএসসি দুর্নীতি মামলায় তোলপাড় রাজ্য। এই মামলায় আগেই ইডি-র হাতে গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই মুহূর্তে তিনি জেল হেফাজতে রয়েছেন। জেল হেফাজতে রয়েছেন পার্থ ঘনিষ্ঠ অর্পিতা চট্টোপাধ্যায়। এই অর্পিতার বাড়ি থেকে কোটি কোটি নগদ টাকা, গয়না এবং একাধিক সম্পত্তির নথি উদ্ধার হয়েছে। এই ঘটনায় বিরোধীরা ইতিমধ্যেই রাজ্যের তৃণমূলশাসিত সরকারের বিরুদ্ধে ময়দানে নেমে পড়েছে। উত্তাল রাজ্য-রাজনীতি। 

এই পরিস্থিতিতে ফের আলোচনায় উঠে এল রাজ্যের তৃণমূলের হেভিওয়েট নেতা-মন্ত্রীদের সম্পত্তি উৎস খতিয়ে দেখার মতো গুরুত্বপূর্ণ মামলা। কীভাবে উত্তরোত্তর বেড়েই চলেছে তৃণমূলের নেতা-মন্ত্রীদের সম্পত্তি? এই প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন এক মামলাকারী। 

মামলাকারী তাঁর আবেদনে বলেছিলেন, ২০১১ সাল থেকে নেতা-মন্ত্রীদের দেওয়া হলফনামা অনুযায়ী পরবর্তী বছরে তাঁদের সম্পত্তি অনেক বেড়েছে। এই মামলা ২০১৭ সালেই দায়ের হয়েছিল। এই মামলায় আগেই যুক্ত ছিল আয়কর দফতর। তবে, এদিনের শুনানিতে ইডি বা এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট-কেও পার্টি করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। 

জানা গিয়েছে, আগামী ১২ সেপ্টেম্বরের মধ্যেই ইডিকে এই মামলার সঙ্গে যুক্ত করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজশ্রীর ডিভিশন বেঞ্চ। ২০১৭ সালে তৃণমূল নেতা- মন্ত্রীদের আয় বহির্ভূত সম্পত্তির অভিযোগ ওঠে। এই আয়ের উৎসে খতিয়ে দেখে, তা যাচাই করার আবেদন নিয়ে কলকাতা হাইকোর্টে পিটিশন দাখিল করেছিলেন বিপ্লব কুমার চৌধুরী। আবার এই একই বিষয়ে আলাদা একটি মামলা দায়ের করেছিলেন বাম নেতা সুজন চক্রবর্তীও।

উল্লেখ্য, জানা গিয়েছে, এই মামলায় ১৯ জন নেতা-মন্ত্রীর নাম রয়েছে তালিকায়। তাঁদের হলফনামার সঙ্গে সম্পত্তির তালিকা খতিয়ে দেখে, আয় বাড়ার উৎস খতিয়ে দেখার আরজি করেন মামলাকারী। এই ১৯ জনের তালিকায় প্রথম সারির বেশ কয়েকজন মন্ত্রীর নামও রয়েছে। তাঁদের মধ্যে আবার কয়েকজন প্রয়াত নেতার নামও আছে বলেই খবর। আবার বর্তমানে মন্ত্রী আছেন, এমনও কয়েকজনের নামও আছে। 

জানা গিয়েছে, তালিকায় নাম রয়েছে কলকাতার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়, শিউলি সাহা, সব্যসাচী দত্ত, গৌতম দেব, রাজীব বন্দ্যোপাধ্যায়, অমিত মিত্র, মদন মিত্র-সহ একাধিক তৃণমূলের নেতা-নেত্রীর নাম। এই সব নেতা-মন্ত্রীদের আয় খতিয়ে দেখতেই ইডিকে মামলায় যুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। ইডি তালিকায় থাকা এইসব নেতা-মন্ত্রীদের সম্পত্তি তাঁদের আয়ের অতিরিক্ত কিনা তা খতিয়ে দেখবে।

আরও পড়ুন