1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বগটুই নিয়ে ফের মামলা! ক্ষতিপূরণ, চাকরি সবই বেআইনি, রাজ্যের জবাব চাইল হাইকোর্ট

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২, ০৩:৪৪ পিএম

বগটুই নিয়ে ফের মামলা! ক্ষতিপূরণ, চাকরি সবই বেআইনি, রাজ্যের জবাব চাইল হাইকোর্ট
বগটুই নিয়ে ফের মামলা! ক্ষতিপূরণ, চাকরি সবই বেআইনি, রাজ্যের জবাব চাইল হাইকোর্ট

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বগটুইকাণ্ড নিয়ে কলকাতা হাইকোর্টে ফের মামলা দায়ের। বগটুই হত্যাকাণ্ডে নিয়মের বাইরে গিয়ে, মৃতের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দিয়েছে রাজ্য সরকার। পাশাপাশি চাকরি দিয়ে আসলে বগটুইকাণ্ডে সাক্ষীদের প্রভাবিত করার চেষ্টা করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। আর এই সবটাই বেআইনি। এই অভিযোগেই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আজই জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। 

এই মামলার পরিপ্রেক্ষিতে আগামী দুই সপ্তাহের মধ্যে রাজ্যের কাছে রিপোর্ট চেয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। বগটুইকাণ্ডে আর্থিক সাহায্য দেওয়ার প্রক্রিয়া নিয়ে আগামী ২ সপ্তাহের মধ্যেই হলফনামার মাধ্যমে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ২৬ জুলাই পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।  

প্রসঙ্গত উল্লেখ্য, একাধিক বাড়িতে অগ্নিসংযোগ এবং সেই আগুনে পুড়ে মোট ১০ জন মানুষের মৃত্যুর ঘটনায়, বগটুই গ্রামে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। তিনি ঘোষণায় বলেছিলেন যে, মৃতদের পরিবারকে ৫ লাখ টাকা নগদ দেওয়া হবে। পুড়ে যাওয়া বাড়িগুলি আবার তৈরি করতে ১ লাখ টাকা দেওয়া হবে। প্রয়োজন পড়লে ২ লাখ টাকা পর্যন্ত দেওয়া হবে।

অন্যদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন যে, আগুনে পুড়ে গিয়ে যারা ৬০ শতাংশ জখম হয়েছেন তাঁদের ১ লাখ টাকা দেওয়া হবে। আর আগুনে পুড়ে জখম তিন শিশুকে ৫০ হাজার টাকা দেওয়া হবে। আহতদের চিকিৎসার সম্পূর্ণ দায়িত্ব নেবে রাজ্য সরকার। 

এখানেই শেষ নয়, এর পাশাপাশি ক্ষতিগ্রস্তদের পরিবার পিছু একজন সদস্যকে সরকারি চাকরি দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয় মুখ্যমন্ত্রীর তরফে। মুখ্যমন্ত্রীর নিজস্ব কোটাতে কোনও ইন্টারভিউ ছাড়াই হবে সেই চাকরি। প্রথমে মাসে ১০ হাজার টাকা করে বেতন দেওয়া হবে। তারপর এক বছরের মধ্যে গ্রুপ ডি পদে স্থায়ী চাকরি হবে তাঁদের। সেদিন বগটুই গ্রামে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে, ‘নিজের কোটা থেকে আমি ১০ জনকে চাকরি দেব।’ রাজ্য সরকারের এই ক্ষতিপূরণ ও চাকরি দেওয়ার প্রতিশ্রুতি ‘বেআইনি’ এই অভিযোগ তুলে এবার মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। 

আরও পড়ুন