1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

অস্বস্তি বাড়ল অনুব্রত’র! গরু পাচারকাণ্ডে ‘রক্ষাকবচ’ মিলল না ডিভিশন বেঞ্চেও

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২৯, ২০২২, ১২:২৩ পিএম

অস্বস্তি বাড়ল অনুব্রত’র! গরু পাচারকাণ্ডে ‘রক্ষাকবচ’ মিলল না ডিভিশন বেঞ্চেও
অস্বস্তি বাড়ল অনুব্রত’র! গরু পাচারকাণ্ডে ‘রক্ষাকবচ’ মিলল না ডিভিশন বেঞ্চেও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কলকাতা হাইকোর্টের ডিভিশন এবার অস্বস্তি বাড়িয়ে দিল কলকাতা হাইকোর্টের। গরু পাচারকাণ্ডে মিলল না রক্ষাকবচ। মঙ্গলবার সিঙ্গল বেঞ্চের রায়ের পর, কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চেও বীরভূমের তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের আবেদন খারিজ হয়ে গেল। এবার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা তলব করলে হাজিরা দিতে বাধ্য এই দাপুটে তৃণমূল নেতা।

গরু পাচার মামলায় প্রথমে চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি সিবিআই তলব করেছিল অনুব্রত মণ্ডলকে। নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছিল তাঁকে। কিন্তু সেদিন হাজিরা এড়িয়ে যান অনুব্রত মণ্ডল। এরপর ২৫ ফেব্রুয়ারি ফের তাঁকে নোটিস পাঠানো হয়। কিন্তু সেদিন তিনি রুটিন চেকআপের জন্য হাসপাতালে ভর্তি হন। কাজেই সেদিনও হাজিরা দেননি। 

এরপর চলতি মাসের ৪ তারিখ ফের তৃতীয়বারের জন্য সিবিআইয়ের পক্ষ থেকে তাঁকে হাজিরার জন্য নোটিস পাঠানো হয়। ওই নোটিশে ১৫ মার্চ সকাল ১১ টা নাগাদ হাজিরা দিতে নির্দেশ দেওয়া হয়। এরই মধ্যে অনুব্রত মণ্ডল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে রক্ষাকবচের জন্য আবেদন করেন এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে। ১১ মার্চ কলকাতা হাইকোর্ট-এর বিচারপতি রাজশেখর মান্থার সিঙ্গল বেঞ্চ সেই আবেদন খারিজ করে দেয়। 

কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, এই ঘটনায় হস্তক্ষেপের প্রয়োজনীয়তা আছে বলে মনে করছে না আদালত। পাশাপাশি এও বলা হয় যে, ‘অনুব্রত মণ্ডল যদি গ্রেফতারির আশঙ্কা আছে বলে মনে করেন, তাহলে বিকল্প আইনি ব্যবস্থা রয়েছে।’ নেতাকে আগাম জামিনের আবেদনের পরামর্শও দিয়েছিল সেসময় হাইকোর্ট।

হাইকোর্টের পক্ষ থেকে আরও বলা হয়েছিল, ‘সিবিআই মানেই ড্রাগন, এমন নয়। যে গিলে ফেলবে। বৃহত্তর স্বার্থের কথা ভাবতে হবে। এই অবস্থায় CBIয়ের হাত কি বেঁধে দেওয়া যায়? তাহলে ওই গোয়েন্দা সংস্থা নিয়ে বিরূপ ধারণা তৈরি হয়। আগেও তাঁকে দুর্গাপুরে ডাকা হয়েছিল। তখন কলকাতায় আসতে বলা হয়েছিল। এবার তো নিজাম প্যালেসে ডাকা হয়েছে। সমস্যা কোথায়?’

এরপর সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে গত ১৪ মার্চ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন অনুব্রত মণ্ডল। আবেদনের শুনানি শেষ হয় ১৬ মার্চ। তবে, রায়দান স্থগিত করা হয়েছিল। জানা গিয়েছে, সিবিআই- এর পক্ষ থেকে একই অভিযোগ বারবার করা হচ্ছিল যে, বীরভূম-সহ রাজ্যের বিভিন্ন রাজনৈতিক অনুষ্ঠান, মিছিল, মিটিংয়ে তাঁকে দেখা যাচ্ছে। আদালতে ছবি দেখিয়ে, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার অভিযোগ ছিল, অসুস্থতার অজুহাত দেখিয়ে, বারবার হাজিরা এড়িয়ে যাচ্ছেন তৃণমূল নেতা। সিবিআই-য়ের সেই অভিযোগের ভিত্তিতেই সিঙ্গেল বেঞ্চের পর হাইকোর্টের ডিভিশন বেঞ্চেও খারিজ হয়ে যায় অনুব্রত’র আবেদন। 


 

আরও পড়ুন