1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের অসহায় মানুষের হাতে খাবার তুলে দিচ্ছেন স্বেচ্ছাসেবকরা! দেখুন ভাইরাল ভিডিও

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ১, ২০২২, ১২:৫৮ পিএম

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের অসহায় মানুষের হাতে খাবার তুলে দিচ্ছেন স্বেচ্ছাসেবকরা! দেখুন ভাইরাল ভিডিও
যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের অসহায় মানুষের হাতে খাবার তুলে দিচ্ছেন স্বেচ্ছাসেবকরা! দেখুন ভাইরাল ভিডিও

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইউক্রেনের পরিস্থিতি ক্রমশ ভয়ঙ্কর থেকে আরও ভয়ঙ্কর হচ্ছে। ইউক্রেনের বাতাসে শুধুই বারুদের গন্ধ। বাঁচতে ছুটছে মানুষ। দীর্ঘ পথ পায়ে হেঁটে নিরাপদ স্থানে পৌঁছাবার চেষ্টা করছেন অসংখ্য মানুষ। জীবন বাঁচাতে বাঙ্কার বা মেট্রো স্টেশনগুলিকে বেছে নিয়েছেন সাধারণ মানুষ। রুশ সেনার মিসাইল হানায় বিধ্বস্ত ইউক্রেন। তাসের ঘরের মতো ভেঙে পড়ছে বড় বড় বিল্ডিং। 

অন্যদিকে, ইউক্রেনের সামরিক বাহিনী এবং নাগরিকদের হামলার মুখে পড়ে রুশ সেনা আরও বেশি করে আক্রমণাত্মক হয়ে উঠেছে। হামলার মুখে পড়ে বহু সাধারণ মানুষের প্রাণ গিয়েছে। এরই মাঝে সোশ্যাল মিডিয়ায় এক ভিডিও ভাইরাল হয়েছে। যা মন ছুঁয়ে গেছে নেটিজেনদের। ভিডিওতে দেখা গিয়েছে, আন্তর্জাতিক একটি স্বেচ্ছাসেবী সংস্থা খালসা এইডের সদস্যরা যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে পালিয়ে আসা লোকদের হাতে খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন। এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন খালসা এইডের সিইও তথা প্রতিষ্ঠাতা রবিন্দর সিং। ভিডিওতে দেখা যাচ্ছে, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে পালিয়ে আসা শতাধিক মানুষকে ট্রেনের মধ্যে খাবার পরিসবেশন করছে এই স্বেচ্ছাসেবী সংস্থা। এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই তাতে প্রায় ১.৩ লক্ষের কাছাকাছি ভিউ হয়েছে। 

এদিকে, ইউক্রেনে যুদ্ধ শুরু হতেই বিপদে পড়েছে সেখানে আটকে থাকা ভারতীয় পড়ুয়ারা। গুজরাতের বহু পড়ুয়া এখন ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে গিয়েও সমস্যায় পড়েছেন।  রাশিয়ার আক্রমণের কারণে বৃহস্পতিবারই নিজেদের আকাশপথ বন্ধ করে দিয়েছে ইউক্রেন। যে কারণে ভারতীয় পড়ুয়াদের উদ্ধারে বাঁধা পেতে হয়েছে কেন্দ্রকে। এই পরিস্থিতিতে কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে তাঁদের পোল্যান্ড এবং রোমানিয়া সীমান্তে চলে যেতে বলা হয়েছে। কিন্তু সীমান্তে গিয়েও তাঁরা সমস্যার মুখে পড়েছেন। 

এমনও জানা গিয়েছে যে, ইউক্রেন-পোল্যান্ডের শেহাইনি-মেদেইকা বর্ডার চেকপয়েন্টে বেশ কিছু ভারতীয় পড়ুয়া ৭২ ঘণ্টা ধরে অপেক্ষায় রয়েছেন। এখনও পর্যন্ত তাঁদের উদ্ধার করা সম্ভব হয়নি। এই পরিস্থিতিতে রাষ্ট্রসংঘে ভারতের প্রতিনিধি টি এস তিরুমূর্তি সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন যে, ‘ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে ভারত গভীরভাবে উদ্বিগ্ন। সেই সঙ্গে অবিলম্বে যুদ্ধ বন্ধ করার জন্য জরুরী আলোচনার কথাও জানিয়েছে ভারত।’ এখানেই শেষ নয়। তিনি আরও জানিয়েছেন যে, ‘নয়াদিল্লি ইতিমধ্যেই ইউক্রেনে আটকা পড়া ভারতীয় নাগরিকদের অবিলম্বে এবং জরুরী ভিত্তিতে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা চালানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে।’

 

আরও পড়ুন