1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধ করতে চলেছে রাশিয়া! ঘোষণা হয়েছে তারিখও, কবে? জানুন

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২৭, ২০২২, ০৩:৩৭ পিএম

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধ করতে চলেছে রাশিয়া! ঘোষণা হয়েছে তারিখও, কবে? জানুন
ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধ করতে চলেছে রাশিয়া! ঘোষণা হয়েছে তারিখও, কবে? জানুন / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাশিয়ার সেনার ক্রমাগত আক্রমণে ইউক্রেনের ছবিটা একদম পাল্টে গিয়েছে। ইউক্রেনের বেশিরভাগ জায়গা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এখনও কিয়েভে রুশ সেনার গোলাবর্ষণ অব্যাহত। তবে, এখনও ইউক্রেনের উপরে সেভাবে কোনও নিয়ন্ত্রণ নিতে পারেনি রাশিয়া তথা ভ্লাদিমির পুতিন সেনা। এদিকে, এর মধ্যেই ইউক্রেনের সেনারা দাবি করেছেন যে, ৯ মে’র মধ্যে নাকি যুদ্ধ বন্ধ করতে চায় খোদ মস্কো। 

ইউক্রেন সেনার পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল অব স্টাফের কাছে নাকি এই তথ্য রয়েছে যে, রাশিয়ান সেনাদের উপর নির্দেশ রয়েছে, যেভাবেই হোক ৯ মে-র মধ্যে যুদ্ধ শেষ করতে হবে। 

কিন্তু ৯ মেই বা কেন? স্বাভাবিকভাবেই এই প্রশ্ন উঠছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনী জার্মানির চূড়ান্ত পরাজয়ের পর ১৯৪৫ সালের ৯ মে- তেই সরকারিভাবে সামরিক অভিযান বন্ধ করেছিলেন, সোভিয়েত ইউনিয়নের সেই সময়ের প্রেসিডেন্ট জোসেফ স্তালিন। সেই সূত্রেই এখনও রাশিয়ায় পালিত হয় মে উৎসব। পুতিন সেই স্তালিনের পথই অনুসরণ করতে চলেছেন বলেই মনে করছে ইউক্রেন। 

প্রসঙ্গত ইতিমধ্যেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ৩০ দিন পেরিয়েছে ইতিমধ্যেই। এর আগে গত শুক্রবার রাশিয়ার অভিযানের ৩০ তম দিনেই ইউক্রেন দাবি করেছিল যে, এখনো পর্যন্ত এই লড়াইয়ে ১৫ হাজারেরও বেশি রুশ সেনা প্রাণ হারিয়েছেন। 

 

আরও পড়ুন