1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

এবার কি ইউক্রেনের বিরুদ্ধে ‘ফাদার অব অল বম্বস’ ব্যবহারের ছক কষছে রাশিয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২২, ০৯:৫২ এএম

এবার কি ইউক্রেনের বিরুদ্ধে ‘ফাদার অব অল বম্বস’ ব্যবহারের ছক কষছে রাশিয়া?
এবার কি ইউক্রেনের বিরুদ্ধে ‘ফাদার অব অল বম্বস’ ব্যবহারের ছক কষছে রাশিয়া?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইতিমধ্যেই ইউক্রেনের বিরুদ্ধে সামরিক এবং সাইবার হামলা করেছে রাশিয়া। পরিস্থিতি কি আরও ভয়াবহ হতে চলেছে? এবার এক ব্রিটিশ সংবাদ মাধ্যম তেমনই ইঙ্গিত করছে। এই সংবাদ মাধ্যমের তরফে দাবি করা হয়েছে যে, ইউক্রেনের বিরুদ্ধে ‘ফাদার অব অল বম্বস’ ব্যবহারের পরিকল্পনা করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  

এবার জেনে নেওয়া যাক কী এই ‘ফাদার অব অল বম্বস’ বা এফওএবি? এর ক্ষমতাই বা কতোটা? এটি ৪৪ টনের বিশাল শক্তিশালী টিএনটি বোমা। যার আঘাতের পরিসর হতে পারে ৩০০ কিলোমিটার এলাকা জুড়ে। এটি অত্যন্ত শক্তিশালী একটি থার্মোব্যারিক বোমা। 

বিমান থেকে এই এফওএবি বোমা ফেলা হয় যেখানে হামলা করা হবে সেই স্থানে। মাঝ আকাশেই এতিকে ডিটোনেট করা হয়। এই বোমা ফাটার পর যে শকওয়েভ এবং তাপমাত্রার সৃষ্টি হয়, তার প্রভাব এতোটাই বেশি হয় যে, ক্ষতির পরিমাণও কল্পনাতীত। রাশিয়া ২০০৭ সালে এই বোমা তৈরি করে। রাশিয়ার এই এফওএবি আমেরিকার ‘মাদার অব অল বম্বস’ বা এমওএবি-র থেকে চারগুণ বেশি শক্তিধর। আমেরিকার কাছে এই বোমা রয়েছে। ২০১৭ সালে ইসলামিক স্টেটের বিরুদ্ধে এই বোমা ব্যবহার আমেরিকা। সেই বোমার আঘাতে কতো সংখ্যক মানুষের মৃত্যু হয়েছিল, তা অবশ্য আজ পর্যন্ত প্রকাশ্যে আনেনি আমেরিকা। অন্যদিকে, চিনের হাতেও এই মাদার অব অল বম্বস রয়েছে। আমেরিকার সঙ্গে পাল্লা দিতেই এই বোমা তৈরি করেছে চিন। 

 

 

আরও পড়ুন