1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ইউক্রেনের বিরুদ্ধে এবার রাশিয়ার রাসায়নিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনা! সতর্কবার্তা আমেরিকার

চৈত্রী আদক

প্রকাশিত: মার্চ ১০, ২০২২, ১২:০৩ পিএম

ইউক্রেনের বিরুদ্ধে এবার রাশিয়ার রাসায়নিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনা! সতর্কবার্তা আমেরিকার
ইউক্রেনের বিরুদ্ধে এবার রাশিয়ার রাসায়নিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনা! সতর্কবার্তা আমেরিকার / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ এবার ইউক্রেনের বিরুদ্ধে রাসায়নিক বা জৈবিক অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া। বুধবার এমনটাই সতর্কবার্তা দিল জো বাইডেন-এর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন। রাশিয়া দাবি করেছিল, ইউক্রেন আক্রমণের পর থেকেই সেখানে অবৈধভাবে রাসায়নিক অস্ত্র তৈরি হচ্ছে। এবং এই কাজে মদত দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার রাশিয়ার এই দাবিকে উড়িয়ে দিয়ে রাশিয়ার বিরুদ্ধেই পাল্টা আক্রমণ করেছে আমেরিকা। ইউক্রেনে অবৈধ রাসায়নিক অস্ত্র তৈরির দাবি প্রত্যাখ্যান করেছে হোয়াইট হাউস।

আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস একটি বিবৃতিতে বলেছেন, ইচ্ছে করে ক্রেমলিনের তরফ থেকে আমেরিকা ও ইউক্রেনের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র তৈরির অভিযোগ আনা হচ্ছে। ইউক্রেনে অমানবিক আক্রমণ ও অত্যাচারের দায় সারতেই মিথ্যার আশ্রয় নিচ্ছে রাশিয়া। হোয়াইট হাউস-এর প্রেস সেক্রেটারি জেন সাকি (Jen Psaki) রাশিয়ার এই দাবিকে ‘অপমানজনক’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, রাশিয়াই ইউক্রেনে বিরুদ্ধে রাসায়নিক ও জৈবিক অস্ত্র ব্যবহারের পরিকল্পনা গ্রহণ করেছে। ইউক্রেনে এই গণবিধ্বংসী রাসায়নিক অস্ত্র ব্যবহার করতেই এই ভিত্তি স্থাপন করেছে রাশিয়া। এছাড়াও তিনি রাশিয়ার ওপর নজর রাখার কথাও বলেছেন।

পাশাপাশি বুধবার সাকি একটি ট্যুইটও করেন। সেখানে লেখেন,  “ইউক্রেনের উপর তার পূর্বপরিকল্পিত, উস্কানিবিহীন এবং অযৌক্তিক আক্রমণকে ন্যায্য করার চেষ্টা করার জন্য এটি রাশিয়ার একটি সুস্পষ্ট চক্রান্ত।" এছাড়াও তিনি বলেন, "এখন যেহেতু রাশিয়া এই মিথ্যা দাবি করেছে, এবং চিন আপাতদৃষ্টিতে এই প্রচারকে সমর্থন করেছে, আমাদের সকলের  দেখা উচিত যে রাশিয়া সম্ভবত ইউক্রেনে রাসায়নিক বা জৈবিক অস্ত্র ব্যবহার করতে পারে অথবা সেগুলি ব্যবহার করার একটি মিথ্যা ধারণা তৈরি করতে পারে।”

বুধবার পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি (John Kirby) রাশিয়ার এই দাবিকে “ম্যালারকির গুচ্ছ” বলে অভিহিত করেছেন। বহু বছর ধরে আন্তর্জাতিক সম্প্রদায় মনে করেছে যে রাশিয়া এর আগেও বহুবার রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে। পুতিনের অন্যতম দুই শত্রু হলেন আলেক্সি নাভালনি (Alexey Navalny) ও সের্গেই স্ক্রিপাল (Sergei Skripal)। এই দুই শত্রুকে হত্যা করতেও পুতিন সরকার রাসায়নিক অস্ত্র ব্যবহারের আশ্রয় নিয়েছে। এছাড়াও সিরিয়ার আসাদ (Assad) সরকারকেও সমর্থন করে রাশিয়া। আসাদ-কে এক দশকের গৃহযুদ্ধে জনগণের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে দেখা গিয়েছে।

রুশ সেনা হামলায় ধ্বংসের মুখে ইউক্রেন। শহর, রাজপথ, বাড়িঘর ধ্বংসের সঙ্গে সঙ্গে প্রাণ গিয়েছে হাজার হাজার মানুষের। বিপন্ন হয়েছে রাশিয়ার মানবতা। লাগাতার আক্রমণ চালাচ্ছে পুতিনের সেনাবাহিনী। বিশ্বজুড়ে এখন সঙ্কটের  বাতাবরণ। রাশিয়ার রাসায়নিক অস্ত্র হামলার সম্ভাবনা রীতিমত আতঙ্কের সৃষ্টি করছে গোটা বিশ্বে।

আরও পড়ুন