1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

‘মোদী একজন মহান দেশপ্রেমিক, ভারতের ভবিষ্যৎ উজ্জ্বল’, প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা পুতিনের

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২, ১১:২৬ এএম

‘মোদী একজন মহান দেশপ্রেমিক, ভারতের ভবিষ্যৎ উজ্জ্বল’, প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা পুতিনের
‘মোদী একজন মহান দেশপ্রেমিক, ভারতের ভবিষ্যৎ উজ্জ্বল’, প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা পুতিনের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশাংসা রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের মুখে। মোদীকে ‘মহান দেশপ্রেমিক’ বলেও উল্লেখ করলেন রুশ প্রেসিডেন্ট। তার পাশাপাশি এটাও স্পষ্ট করে দিলেন যে, ভারত ও রাশিয়ার মধ্যে ‘বিশেষ’ সম্পর্ক রয়েছে। দুই দেশের মধ্যে কোনও ধরনের সমস্যা নেই।

মস্কোর ভালদাই ক্লাবে একটি সম্মেলনে ভাষণ দিচ্ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানেই তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী মোদী একজন মহান দেশপ্রেমিক। তিনি একটি স্বাধীন বিদেশ নীতি প্রণয়ন করতে সক্ষম হয়েছে। আমি নিশ্চিত ভারতের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। এবং সারা বিশ্বেই ভারতের ভূমিকা ক্রমশ বড় হচ্ছে।’

এদিকে, ইউক্রেন ইস্যুতে ‘বন্ধু দেশ’ রাশিয়ার পক্ষে ভারত থাকবে কিনা সেদিকেই নজর রয়েছে বিশ্বের। তবে, কার্যত এখনও পর্যন্ত এই বিষয়ে সাব্ধানি পদক্ষেপই নিয়েছে কেন্দ্র। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে রুশ বিরোধী প্রস্তাবে আবারও ভোটদান থেকে বিরত থাকতে দেখা গিয়েছে ভারতকে। উল্লেখ্য, ইউক্রেনে গণভোটের মাধ্যমে চারটি অঞ্চল দখল করার প্রক্রিয়াকে বেআইনি ঘোষণা করে একটি খসড়া প্রস্তাব পেশ করা হয়েছিল। ভারতের পাশাপাশি মোট ৩৫ টি দেশ সেই খসড়া প্রস্তাবে ভোটদান থেকে নিজেদের বিরত রেখেছে। এটা আমেরিকার জন্য কড়া বার্তা বলেই মনে করা হচ্ছে। এরপরই এদিন পুতিনের মুখে ভারত এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা শোনা যায়।

ভাষণে দুই দেশের পারস্পরিক সম্পর্ক নিয়ে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের মধ্যে বিশেষ এক বন্ধন রয়েছে। কখনওই কোনও ইস্যু নিয়ে আমাদের সমস্যায় পড়তে হয়নি। বরাবরই একে অপরকে সমর্থন করেছি আমরা। এখনও সেটাই করছি। আমার আশা ভবিষ্যতেও এমনটাই হবে।’ এখানেই শেষ নয়, এরই পাশাপাশি আমেরিকা ও পশ্চিমি দেশগুলির প্রতি ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। পুতিন দাবি করেছেন, বিশ্বে অধিকার কায়েম করে রাখতে আমেরিকা ‘নোংরা, ভয়ংকর রক্তক্ষয়ী এক খেলা’য় মেতেছে।

আরও পড়ুন