1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

এবার এই রাজ্যে পাঠ্যপুস্তকে ‘রামায়ণ’ ও ‘ভগবত গীতা’র অন্তর্ভুক্তিকরণ! বড় ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী

চৈত্রী আদক

প্রকাশিত: মে ৩, ২০২২, ০১:৫৭ পিএম

এবার এই রাজ্যে পাঠ্যপুস্তকে ‘রামায়ণ’ ও ‘ভগবত গীতা’র অন্তর্ভুক্তিকরণ! বড় ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী
এবার এই রাজ্যে পাঠ্যপুস্তকে ‘রামায়ণ’ ও ‘ভগবত গীতা’র অন্তর্ভুক্তিকরণ! বড় ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ উত্তরাখণ্ডের পাঠ্যপুস্তকে ‘রামায়ণ’ ও ‘ভগবত গীতা’র অন্তর্ভুক্তিকরণের ক্ষেত্রে বড়সড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নয়া সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন উত্তরাখণ্ডের শিক্ষামন্ত্রী ধন সিং রাওয়াত। জানা গিয়েছে, ‘রামায়ণ’, ‘ভগবত গীতা’-এর পাশাপাশি স্কুলের পাঠক্রম অনুযায়ী ছাত্র-ছাত্রীদের ‘বেদ’ও পড়ানো হবে। এমনকি রাজ্যের ইতিহাসের একটি বিশাল অংশও পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হবে।

সোমবার একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শিক্ষামন্ত্রী ধন সিং রাওয়াত জানিয়েছেন, উত্তরাখান্ড হল প্রথম রাজ্য যারা চলতি বছরেই জাতীয় শিক্ষানীতি লাগু করতে চলেছে। আসন্ন অধিবেশনেই এই জাতীয় শিক্ষানীতি কার্যকরী হবে বলে জানিয়েছেন ধন সিং। এই বিষয়ে প্রথমে জনগণের কাছ থেকে পরামর্শ নেওয়া হবে। এরপরই পাঠ্যপুস্তকে ‘বেদ’, ‘গীতা’, ‘রামায়ণ’ ও উত্তরাখণ্ডের ইতিহাস অন্তর্ভুক্ত করা হবে।

তাঁর সংযোজন, জাতীয় শিক্ষানীতি অনুযায়ী পড়ুয়াদের পাঠ্যসূচি ভারতের ইতিহাস ও ঐতিহ্যের উপর ভিত্তি করে তৈরি করা উচিত। এই প্রসঙ্গে উল্লেখ্য, পাঠ্যসূচিতে যে বিষয়গুলি রাখা হবে তার ৩০ থেকে ৪০ শতাংশ বাছাই করতে পারবে সেই রাজ্য। সেই অনুযায়ী প্রতিটি রাজ্যের পাঠ্যক্রম নির্ধারণ করা হবে।

কেবল উত্তরাখণ্ডই নয়, গত মাসে কর্ণাটকের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ পাঠ্যসূচিতে ‘গীতা’ অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করেন। তিনি বলেন, চলতি শিক্ষাবর্ষ থেকেই মরাল সাইন্স-এর একটি অংশ হিসেবে গীতা পড়ানো হবে। প্রতিটি সাধারণ মানুষের জীবনে আদর্শ সঞ্চারিত করতে ভগবত গীতা’র তুলনা হয়না। তাই প্রতিটি ছাত্রছাত্রীকে নীতিবোধ ও আদর্শের শিক্ষা দিতে পাঠ্যক্রমে গীতা অন্তর্ভুক্ত করা হবে।

চলতি বছরের মার্চ মাসে বিজেপি শাসিত রাজ্য গুজরাটেও ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণীর পাঠ্যসূচিতে ভগবত গীতা অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকেই নতুন পাঠ্যক্রম অনুযায়ী ছাত্র-ছাত্রীদের ভগবত গীতা পড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও এপ্রিল মাসে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, রাজ্যের কলেজগুলিতে ডিগ্রী কোর্সের দ্বিতীয় বর্ষের সিলেবাসে ভগবত গীতা’র নির্দিষ্ট কিছু অংশ অন্তর্ভুক্ত করার চিন্তাভাবনা চলছে।

আরও পড়ুন