1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আধ ঘণ্টার মধ্যেই সারতে হবে মধ্যাহ্নভোজ! সরকারি কর্মীদের জন্য নয়া নিয়ম এই রাজ্যে

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ০৩:৩৯ পিএম

আধ ঘণ্টার মধ্যেই সারতে হবে মধ্যাহ্নভোজ! সরকারি কর্মীদের জন্য নয়া নিয়ম এই রাজ্যে
আধ ঘণ্টার মধ্যেই সারতে হবে মধ্যাহ্নভোজ! সরকারি কর্মীদের জন্য নয়া নিয়ম এই রাজ্যে / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে সম্প্রতি অভিযোগ এসেছিল যে, সরকারি কর্মীরা মধ্যাহ্নভোজের জন্য দীর্ঘ সময় নেন। এর জেরে সরকারি কাজ প্রভাবিত হচ্ছে। কোনও প্রয়োজনীয় কাজ সারতে কয়েক ঘণ্টা এমনকি কয়েকদিন লেগে যাচ্ছে। সরকারি কর্মীদের কাজের পদ্ধতি নিয়ে এই অভিযোগ অবশ্য আজকের নয়, দীর্ঘদিন ধরেই এই অভিযোগ দেশের সর্বত্র।

বিশেষ করে দুপুরের দিকে কোনও প্রয়োজনে ব্যাঙ্ক বা সরকারি অফিসে গেলেই সমস্যায় পড়তে হয় মানুষকে। মানুষকে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। করণ, মধ্যাহ্নভোজের বিরতির সময় প্রায় এক ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। এবার সেই সুখের দিন শেষ। এবার সরকারি কর্মীরা মধ্যাহ্নভোজের বিরতির নামে আর বেশি সময় কাজে ফাঁকি দিতে পারবেন না। এমনই সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশের যোগী সরকার। 

সম্প্রতি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে এই সংক্রান্ত অভিযোগ জমা পড়েছিল। তাতে বলা হয়েছিল যে, সরকারি কর্মীরা মধ্যাহ্নভোজের জন্য দীর্ঘ সময় নেন। এর জেরে সরকারি কাজ প্রভাবিত হচ্ছে। এই অভিযোগ পাওয়ার পরই শীর্ষ কর্তাদের ডেকে সতর্ক করেন মুখ্যমন্ত্রী এবং যথাযথ পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেন। 

এরপরই উত্তরপ্রদেশের মুখ্যসচিব দুর্গা শঙ্কর মিশ্র এ সংক্রান্ত এক নির্দেশিকা জারি করে মধ্যাহ্নভোজের সময়সীমা কমিয়ে দেন। নির্দেশিকা অনুসারে, এবার থেকে সরকারি দফতরগুলিতে মধ্যাহ্নভোজের সময় দুপুর ১ টা থেকে ১.৩০ মিনিট পর্যন্ত বেঁধে দেওয়া হচ্ছে। যারা প্রয়োজনীয় কাজের জন্য সরকারি অফিসে যাচ্ছেন, তাঁদের যাতে বেশি সময় অপেক্ষা করতে না হয়, নির্দেশিকায় তাও বলা হয়েছে।

উত্তরপ্রদেশ সরকারের জারি করা এই নির্দেশিকায় আরও বলা হয়েছে, সপ্তাহে কাজের জন্য ৫ দিন নির্ধারণ করা হয়েছে। কাজের সময় সকাল সাড়ে ৯ টা থেকে সন্ধে ৬ টা অবধি বেধে দেওয়া হয়েছে। এর মধ্যে মধ্যাহ্নভোজের জন্য দুপুর একটা থেকে আধঘণ্টার জন্য সময় নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। পাশাপাশি সরকারি কর্মীরা নিয়মিত অফিসে আসছেন কিনা, তা জানার জন্য দফতরেরপ্রধান অ শীর্ষ আধিকারিকদের মাঝে মধ্যেই অফিসগুলিতে ‘সারপ্রাইজ ভিজিটে’ যেতেও বলা হয়েছে। 

আরও পড়ুন