1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

এবার থেকে বিয়ের পিঁড়িতে বসতে গেলেও আধার কার্ড বাধ্যতামূলক! বড় পদক্ষেপ এই রাজ্যের সরকারের

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২২, ১০:২৭ এএম

এবার থেকে বিয়ের পিঁড়িতে বসতে গেলেও আধার কার্ড বাধ্যতামূলক! বড় পদক্ষেপ এই রাজ্যের সরকারের
এবার থেকে বিয়ের পিঁড়িতে বসতে গেলেও আধার কার্ড বাধ্যতামূলক! বড় পদক্ষেপ এই রাজ্যের সরকারের / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ জন্মের পরেই আধারের তালিকাভুক্ত হয়ে যাবে নবজাতক! আবার যখন বিয়ের পিঁড়িতে বসবে সেই সময় কি লাগবে আধার কার্ড? জালিয়াতি রুখতে এবার বড় পদক্ষেপ করতে চলেছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার।

আত্মীয় এবং আপনজনের উপস্থিতিতে চিরাচরিত পদ্ধতি মেনে সামাজিকভাবে বিয়ে করেন অনেকেই। কিন্তু সেই সামাজিক রীতি মেনে করা বিয়েকেও আইনি স্বীকৃতি দিতে গেলে সেই বিয়েকে নথিভুক্তকরণ করাও প্রয়োজন। উত্তরপ্রদেশে বিয়ে নথিভুক্ত করার জন্য স্ট্যাম্প ও রেজিস্ট্রিশনের বিভাগে আবেদন আবেদন করতে হয় নবদম্পতিকে। এরপর পাত্র-পাত্রীর পরিচয়পত্র, বয়স ও বাসস্থান সংক্রান্ত যাবতীয় নথি দেখে বিয়ের আইনি স্বীকৃতি দেন সংশ্লিষ্ট বিভাগীয় আধিকারিকরা।

এখানেই শেষ নয়, যাঁরা বিয়ে করেন, তাঁদের হলফনামাও দিতে হয় আদালতে। এতো কিছুর পরে তাহলে আধার কার্ড কেন প্রয়োজন? প্রশাসন সূত্রে খবর, বিয়ে নথিভুক্ত করার ক্ষেত্রে যদি আধার কার্ড বাধ্যতামূলক করা না হয়, তাহলে সেক্ষেত্রে জালিয়াতি আটকানো সম্ভব হবে না। এদিকে, ইতিমধ্যেই এই বিষয়ে বৈঠকও করে ফেলেছেন পদস্থ আধিকারিকরা। তাই আধার কার্ড ছাড়া এবার আর বিয়ে করা যাবে না উত্তরপ্রদেশে।

উল্লেখ্য, দেশজুড়েই জন্মের শংসাপত্র বা বার্থ সার্টিফিকেটের সঙ্গে নবজাতককে আধারের তালিকাভুক্ত করার ব্যবস্থা চালু হচ্ছে। এখন ১৬ টি রাজ্যে এই পরিষেবা পাওয়া যায়। সরকারি সূত্রে খবর, ৫ বছর পর্যন্ত শিশুদের জন্য বায়োমেট্রিকসের কোনও প্রয়োজন নেই। সেক্ষেত্রে মুখের ছবি ও অভিভাবকদের আধারের সঙ্গেই সন্তানদেরও যুক্ত করা হয়। এরপর যখন শিশুর বয়স ৫ বছর বয়স হবে, সেই সময় আধারের তালিকায় যুক্ত করা হবে বায়োমেট্রিকস।

কেন্দ্র এবং রাজ্য সরকারি মিলিয়ে হাজারেরও বেশি প্রকল্পের সুবিধা পেলে, আধার কার্ডের লিঙ্ক থাকা আবশ্যক। প্রসঙ্গত ভারতে এখনও পর্যন্ত ১৩৮ কোটি মানুষ আধারের তালিকাভুক্ত। গত বছর আধার আপডেট এবং সংযুক্তিকরণ করা হয়েছে ২০ কোটি মানুষের। আবার নতুন করে সংযুক্তিকরণের সংখ্যা ৪ কোটি। এই ৪ কোটির তালিকায় রয়েছে নবজাতকরাও।

আরও পড়ুন