1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আদালত অবমাননার জের! বিজয় মালিয়াকে ৪ মাসের জেল, ২ হাজার টাকা জরিমানা সুপ্রিম কোর্টের

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১১, ২০২২, ০১:৪৯ পিএম

আদালত অবমাননার জের! বিজয় মালিয়াকে ৪ মাসের জেল, ২ হাজার টাকা জরিমানা সুপ্রিম কোর্টের
আদালত অবমাননার জের! বিজয় মালিয়াকে ৪ মাসের জেল, ২ হাজার টাকা জরিমানা সুপ্রিম কোর্টের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেলেন বিজয় মালিয়া। আদালত অবমাননার দায়ে তাঁকে জেলের সাজা শোনাল দেশের শীর্ষ আদালত। সেই সঙ্গে জরিমানাও করেছে সুপ্রিম কোর্ট। আগামী ৪ সপ্তাহের মধ্যে জরিমানা বাবদ ২ হাজার টাকা জমা দিতে হবে তাঁকে। তা না করলে, আরও ২ মাস সময় জেলেই কাটাতে হবে বিজয় মালিয়াকে। সোমবার আদালত অবমাননার অভিযোগে বিজয় মালিয়াকে এমন সাজাই শুনিয়েছে সুপ্রিম কোর্ট। 

বিজয় মালিয়াকে দেশের শীর্ষ আদালত ৬২০০ কোটিরও বেশি টাকা ব্যাংক ঋণ পরিশোধের নির্দেশ দিয়েছিল। কিন্তু বারবার সেই নির্দেশ অমান্য করা হয়। তাও কোনও অনুশোচনা নেই এই ব্যবসায়ীর। তাই অবশেষে আদালতের অবমাননার দায়ের এই সাজা শোনাল সুপ্রিম কোর্ট। 

পাশাপাশি শীর্ষ আদালত আরও জানিয়েছে যে, আদালতের নির্দেশ অমান্য করে বিজয় মালিয়া যে ৪ কোটি মার্কিন ডলার নিজের পরিবারের সদস্যদের নামে ট্রান্সফার করেছেন ইতিমধ্যেই, তাও বেআইনি। তাই সেই টাকাও বিজয় মালিয়ার পরিবারের সদস্যদের ফিরিয়ে দিতে হবে। 

সুপ্রিম কোর্ট জানিয়েছে যে, বিজয় মালিয়ার পরিবারের যাঁদের নামে এই টাকা ট্রান্সফার করা হয়েছে, তাঁরা যদি টাকা ফেরত না দেন, আদালতের নির্দেশ মেনে, তাহলে মামলাকারীরা তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারেন। আর সেটা করতে দেশের সব এজেন্সি মামলাকারীদের সাহায্য করবে। উল্লেখ্য, ইতিমধ্যেই বিজয় মালিয়ার অনেক সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে সুপ্রিম কোর্টে জানিয়েছে কেন্দ্র সরকার।

প্রসঙ্গত উল্লেখ্য, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-সহ একাধিক ভারতীয় ব্যাংক থেকে প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে ব্রিটেনে আত্মগোপন করে রয়েছেন কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার বিজয় মালিয়া। এদিকে, ভারত সরকার ইতিমধ্যেই তাঁকে দেশে ফেরানোর আইনি প্রক্রিয়া শুরু করেছে। কিন্তু বিভিন্ন ধরনের আইনি জটিলতার কারণে তাঁকে দেশে ফেরানো এখনও পর্যন্ত সম্ভব হয়নি। তাই সেক্ষেত্রে সুপ্রিম কোর্টের আজকের রায়ও কীভাবে বিজয় মালিয়ার উপর কার্যকর হবে, সেটা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

আরও পড়ুন