1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

‘পদ্মশ্রী’ প্রাপক বৃদ্ধা অসুস্থ সমাজকর্মীকে জোর করে নাচানোর অভিযোগ! নিন্দার ঝড় দেশজুড়ে

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ০৪:৩২ পিএম

‘পদ্মশ্রী’ প্রাপক বৃদ্ধা অসুস্থ সমাজকর্মীকে জোর করে নাচানোর অভিযোগ! নিন্দার ঝড় দেশজুড়ে
‘পদ্মশ্রী’ প্রাপক বৃদ্ধা অসুস্থ সমাজকর্মীকে জোর করে নাচানোর অভিযোগ! নিন্দার ঝড় দেশজুড়ে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পারজা উপজাতি সম্প্রদায়ের পদ্মশ্রী প্রাপক সমাজকর্মীকে অসুস্থ অবস্থায় জোর করে নাচানোর অভিযোগ উঠল আর এক সমাজকর্মীর বিরুদ্ধে। সেই ঘটনার ভিডিও প্রকাশ্যে আসতেই তা ভাইরাল হয়ে যায়। এরপরই নিন্দার ঝড় ওঠে দেশজুড়ে। পদ্মশ্রী প্রাপক সমাজকর্মী কমলা পূজারিকে হাসপাতালে দেখতে আসা ওই সমাজকর্মীর বিরুদ্ধে অভিযোগে সরব হয়েছেন ওড়িশার পারজা উপজাতি সম্প্রদায়ের সদস্যরা। যদিও অভিযুক্ত সমাজকর্মী মমতা বেহেরা খোদ তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন। যদিও প্রকাশ্যে আসা ওই ভিডিওর সত্যতা যাচাই করেনি বংনিউজ২৪x৭ ডিজিটাল।

কিডনির সমস্যাজনিত কারণে কটকের এসসিবি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করানো হয়েছিল সমাজকর্মী কমলা পূজারিকে। কমলা পূজারির অসুস্থতার খবর পেয়ে, তাঁর দ্রুত সুস্থতা কামনা করে বার্তাও পাঠান ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। এদিকে, অভিযোগ উঠেছে যে, কমলা পূজারি হাসপাতালে ভর্তি থাকাকালীন, হাসপাতালের আইসিইউ- তে ঢুকে তাঁকে জোর করে নাচতে বাধ্য করেন মমতা বেহেরা নামে ওই সমাজকর্মী।

পরে সোশ্যাল মিডিয়ায় ওই ভিডিও ছড়িয়ে পড়তেই বিতর্কের সূত্রপাত। ওই ভিডিওতে অভিযুক্ত মমতা বেহেরাকেও ৭১ বছরের প্রবীণ সমাজকর্মীর সঙ্গে নাচতে দেখা গিয়েছে। এই নাচের ভিডিও ভাইরাল হয়ে যাওয়ার পরে, বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষের নজরে আসে। উপজাতি সম্প্রদায়ের তরফে ওই সমাজকর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তোলা হয়েছে। এখন প্রশ্ন একটাই কীভাবে হাসপাতালে ঢুকে এভাবে একজন অসুস্থ মানুষকে নাচালেন ওই সমাজকর্মী?

ঠিক কী ঘটেছিল সেদিন? জানা গিয়েছে, গুরুতর অসুস্থ হয়ে ওড়িশার হাসপাতালে ভরতি হয়েছিলেন ৭১ বছরের কমলা পূজারি। সরকারি হাসপাতালের আইসিইউ কেবিনে রাখা হয়েছিল তাঁকে। সেখানেই কমলা পূজারির সঙ্গে দেখা করতে গিয়েছিলেন মমতা বেহেরা। একদিন সেখানে পৌঁছে কমলা পূজারির সঙ্গে কয়েকটি সেলফিও তোলেন মমতা । এরপরই তাঁরা নাচ করেন। সেই নাচের ভিডিওই ভাইরাল হয়।

এদিকে, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে খোদ কমলা বলেছেন, ‘একেবারেই নাচতে ইচ্ছা করছিল না আমার। কিন্তু জোর করে আমাকে নাচতে বাধ্য করা হয়েছে। বারবার আমি মমতাকে বারণ করছিলাম। কিন্তু আমার কথা শোনারই প্রয়োজন মনে করেনি ও। আমি ওই সময়ে অসুস্থ ছিলাম। নাচতে গিয়ে খুবই ক্লান্ত হয়ে পড়েছিলাম।’ উল্লেখ্য, সোমবারই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন কমলা পূজারি।

অন্যদিকে, আবার এই নাচের ভিডিও প্রকাশ্যে আসতে হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকেও স্পষ্ট জানানো হয়েছে যে, কমলাকে দেখতে হাসপাতালে বেশ কয়েকবার এসেছিলেন মমতা বেহেরা। তবে, খোদ অভিযুক্ত মমতা বলছেন, ‘আমি কোনও অসৎ উদ্দেশ্যে নাচ করতে বলিনি। অসুস্থ হয়ে শুয়ে থাকতে ভাল লাগে না, সেই জন্যই নাচতে বলেছি। তাতে ওনার ভাল লাগবে বলেই এই কাজ করেছি।’ তবে, এই ঘটনা প্রসঙ্গে ‘পারজা সমাজ’ সম্প্রদায়ের প্রধান সুরিশ মুদুলি হুমকির সুরে জানিয়েছেন যে, এই ঘটনায় সমাজকর্মী মমতা বেহেরার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ গৃহীত না হলে, তা না হলে তাঁরা বড় আন্দোলনে নামবেন।

প্রসঙ্গত, ২০১৯ সালে ওডিশার পারাজা সম্প্রদায়ের সমাজকর্মী কমলা পূজারিকে পদ্মশ্রী সম্মান দেওয়া হয়। জৈব চাষ এবং ১০০-র বেশি দেশি প্রজাতির বীজ সংরক্ষণের স্বীকৃতিতে তাঁকে সম্মান জানায় কেন্দ্র সরকার। 

 

আরও পড়ুন