1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়ে বৈঠক ডাকলেন রাজনাথ সিং! কী সিদ্ধান্ত হবে এই বৈঠকে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৯, ২০২২, ০১:৩৮ পিএম

কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়ে বৈঠক ডাকলেন রাজনাথ সিং! কী সিদ্ধান্ত হবে এই বৈঠকে?
কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়ে বৈঠক ডাকলেন রাজনাথ সিং! কী সিদ্ধান্ত হবে এই বৈঠকে?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবিতে দেশের বিভিন্ন রাজ্যে বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে। এই পরিস্থিতিতে গতকালের পর বৈঠক ডাকলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এর মধ্যেই গতকালও বৈঠক করেছেন তিনি। আজ ফের বৈঠক ডেকেছেন।

উল্লেখ্য, গতকালের বৈঠকে ১০ শতাংশ সংরক্ষণের কথা জানিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী। পাশাপাশি বিভিন্ন প্রতিরক্ষার ক্ষেত্রের সঙ্গে যুক্ত সংস্থাতেও কর্মীদের নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ থাকবে বলে উল্লেখ করেন তিনি। গতকালের বৈঠকে ছিলেন সেনাপ্রধানরা। 

এদিকে, ইতিমধ্যেই অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে হয়ে চলা বিক্ষোভ দমনের লক্ষ্যেই আধা সামরিক বাহিনী এবং অসম রাইফেলসে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের ঘোষণা করেছে কেন্দ্রের মোদী সরকার। স্বরাষ্ট্র মন্ত্রকের দফতরের একটি টুইটের মাধ্যমে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। ওই টুইটে বলা হয়েছে, ‘স্বরাষ্ট্রমন্ত্রক সিএপিএফ এবং অসম রাইফেলে অগ্নিবীরদের নিয়োগের জন্য ১০ শতাংশ শূন্যপদ সংরক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে।’

আবার আরও একটি টুইটে বলে হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রক এই নিয়োগকারীদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা কমানোর কথাও ঘোষণা করেছে। সিএপিএফ এবং অসম রাইফেলসে নিয়োগ হতে ইচ্ছুক অগ্নিবীরদের জন্য নির্ধারিত বয়সের ঊর্ধ্বসীমার ক্ষেত্রে ৩ বছরের ছাড় ঘোষণা করা হলেও, প্রথম ব্যাচের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৫ বছর করা হবে বলেও জানানো হয়েছে মন্ত্রকের তরফে।

প্রসঙ্গত উল্লেখ্য, অগ্নিপথের প্রতিবাদের জেরে জ্বলছে দেশ। ব্যাপকভাবে নষ্ট হয়েছে সরকারি সম্পত্তি, বিশেষ করে ট্রেন। বিভিন্ন রাজ্যে একাধিক ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। স্টেশনে স্টেশনে ভাঙচুর করাও হয়েছে। এর জেরে ব্যাপক প্রভাব পড়েছে রেল পরিষেবাতে। বাতিল হয়েছে একাধিক ট্রেন। এই পরিস্থিতিতে অগ্নিপথ প্রকল্পে সেনাবাহিনীতে নিয়োগ নিয়ে তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। দেশজুড়ে বিক্ষোভের মধ্যেই ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার অগ্নিপথ প্রকল্পে নিয়োগের বয়স বাড়িয়েছে। পরিস্থিতি সামাল দিতে আরও কোনও ছাড় দেওয়া যায় কিনা, বা কীভাবে এই পরিস্থিতি নিয়ন্ত্রণ সম্ভব, তা নিয়েই তিন বাহিনীর প্রধানের সঙ্গে আলোচনার জন্যই এই বৈঠকের আয়োজন। এমনটাই সূত্রের খবর।

আরও পড়ুন