1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

নয়া সাজে দিল্লির রাজপথ! সন্ধেয় ‘কর্তব্য পথ’-এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ০১:০৬ পিএম

নয়া সাজে দিল্লির রাজপথ! সন্ধেয় ‘কর্তব্য পথ’-এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
নয়া সাজে দিল্লির রাজপথ! সন্ধেয় ‘কর্তব্য পথ’-এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নতুন সাজে সেজেছে নয়া দিল্লির রাজপথ। আজই সন্ধের সময় রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত রাস্তার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি এর সঙ্গেই ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর গ্রানাইটের মূর্তিও উন্মোচন করবেন প্রধানমন্ত্রী। ব্রিটিশ আমলে এই রাস্তা কিংস ওয়ে নামে পরিচিত ছিল।

পরবর্তীকালে নাম পরিবর্তন করে রাখা হয় রাজপথ। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে এই রাজপথকেই নতুন করে সাজিয়েছেন কেন্দ্রের মোদী সরকার। দিল্লির রাইসিনা হিলসের উপরে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট অবধি যে রাস্তার নাম রাজপথ, তারই নাম পরিবর্তন করে নতুন নাম হবে ‘কর্তব্য পথ’। উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবসে এই রাস্তাতেই কুচকাওয়াজ হয়। কেন্দ্রের তরফে আগেই ঘোষণা করা হয়েছিল যে, আগামী ৮ সেপ্টেম্বর নতুনভাবে ঢেলে সাজানো হবে রাজপথ এবং তার দু’পাশের এলাকা, সেন্ট্রাল ভিস্তার এলাকার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

এই কর্তব্য পথের পাশাপাশি ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর গ্রানাইটের মূর্তির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সন্ধে ৭ টা নাগাদ বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে প্রথমে নেতাজির মূর্তি এবং পরে এই নতুন পথের উদ্বোধন করবেন মোদী। ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনকে পরাক্রম দিবস হিসেবে ঘোষণা করেছে কেন্দ্র সরকার। চলতি বছরেই ২৩ জানুয়ারি ইন্ডিয়া গেটের ছত্রিতে নেতাজি হলোগ্রাম মূর্তির উদ্বোধন করা হয়। সেখানেই এবার বসছে ২৮ ফুটের গ্রানাইটের মূর্তি। জানা গিয়েছে, অর্জুন যোগীরাজ এই ৬৫ মেট্রিক টন ওয়জনের মূর্তিটি নির্মাণ করেছেন।

আজ নেতাজির মূর্তি এবং নতুন পথের উদ্বোধন করে ইন্ডিয়াগেট সংলগ্ন এলাকা পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবার এর পাশাপাশি এই বিশাল কর্মযজ্ঞে শামিল হওয়া কর্মীদের সঙ্গেও কথা বলবেন। জানা গিয়েছে, এদিন কিংস ওয়ে থেকে কর্তব্য পথ হয়ে ওঠা এই রাস্তার ইতিহাস নিয়ে বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সন্ধে সাড়ে সাতটা নাগাদ এই প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও আজকের এই অনুস্থানে কর্তব্য পথ এবং নেতাজিকে নিয়ে নির্মিত ভিডিও দেখানোও হবে। পাশাপাশি আজকের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ দেওয়ার কথাও রয়েছে।

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে নতুনভাবে ঢেলে সাজানো হয়েছে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত রাস্তা। গোটা এলাকা নতুন করে সবুজায়ন করা হয়েছে। বসানো হয়েছে নতুন আলো। খাবার, আইস্ক্রিমের জন্য রাখা হয়েছে নতুন কিয়স্ক। জানা গিয়েছে, গোটা এলাকাকে একাধিক ব্লকে ভাঙা হয়েছে নতুন প্রকল্পে। ফোয়ারা থেকে ইন্ডিয়া গেট সংলগ্ন খালগুলিরও সংস্কার করা হয়েছে।

আরও পড়ুন