1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ইউক্রেনের খারকিভে নিহত ভারতীয় পড়ুয়ার বাবার সঙ্গে কথা প্রধানমন্ত্রীর! জানালেন সমবেদনা

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ১, ২০২২, ০৮:৩৫ পিএম

ইউক্রেনের খারকিভে নিহত ভারতীয় পড়ুয়ার বাবার সঙ্গে কথা প্রধানমন্ত্রীর! জানালেন সমবেদনা
ইউক্রেনের খারকিভে নিহত ভারতীয় পড়ুয়ার বাবার সঙ্গে কথা প্রধানমন্ত্রীর! জানালেন সমবেদনা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের পরিস্থিতি ক্রমশ আরও ভয়ঙ্কর হয়ে উঠছে। ইউক্রেন ডাক্তারি পড়তে যাওয়া এক ভারতীয় ছাত্রের মৃত্যু হল। মৃত ছাত্রের নাম নবীন এস জি। মৃত ছাত্র কর্ণাটকের বাসিন্দা। রুশ সেনার হামলায় তাঁর মৃত্যু হয়েছে বলেই খবর। এই পড়ুয়ার মৃত্যুর খবর জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে এই প্রথম কোনও ভারতীয়ের মৃত্যু হল। 

এদিকে, ইউক্রেনে রুশ হামলায় মৃত ছাত্রের বাবার সঙ্গে কথা বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মৃত ডাক্তারি পড়ুয়া নবীন এস জি-র পরিবারের প্রতি শোকজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে এই সঙ্কটের সময়ে তাঁদের পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। 

নবীন ২০১৮ সালে ইউক্রেনে পড়তে গিয়েছিলেন। টুইট করে এই খবর প্রথম জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। মৃত ছাত্রের পরিবারের প্রতি শোকজ্ঞাপন করেছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। এদিন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইট করে বলেন, ‘গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি, আজ সকালে খারকিভে শেলিংয়ের কারণে এক ভারতীয় পড়ুয়ার প্রাণ গিয়েছে। আমরা এই ঘটনায় গভীরভাবে শোকাহত।’ 

বিদেশমন্ত্রকের মুখপাত্র টুইটে আরও জানিয়েছেন যে, ‘রাশিয়া এবং ইউক্রেনে আমাদের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে ফের ভারতীয়দের নিরাপদে দেশে ফেরত পাঠানোর দাবি জোরাল করতে বলেছি। দুই দেশের দূতাবাসের তরফেও সেই দাবি জানানো হয়েছে।’

জানা গিয়েছে, মঙ্গলবার সকাল থেকেই গোটা ইউক্রেন জুড়ে হামলার মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে রুশ সেনা। একের পর এক মিসাইল হামলা করা হচ্ছে। ইউক্রেনের সামরিক বাহিনী এবং নাগরিকদের হামলার মুখে পড়ে রুশ সেনা আরও বেশি করে আক্রমণাত্মক হয়ে উঠেছে। হামলার মুখে পড়ে বহু সাধারণ মানুষের প্রাণ গিয়েছে। ইউক্রেনের বাতাসে এখন শুধুই বারুদের গন্ধ। বাঁচতে ছুটছে মানুষ। দীর্ঘ পথ পায়ে হেঁটে নিরাপদ স্থানে পৌঁছাবার চেষ্টা করছেন অসংখ্য মানুষ। জীবন বাঁচাতে বাঙ্কার বা মেট্রো স্টেশনগুলিকে বেছে নিয়েছেন সাধারণ মানুষ। রুশ সেনার মিসাইল হানায় বিধ্বস্ত ইউক্রেন। তাসের ঘরের মতো ভেঙে পড়ছে বড় বড় বিল্ডিং। এর মধ্যে বহু সরকারি সংস্থার অফিসও রয়েছে।  

অন্যদিকে, ইউক্রেনে আটক ভারতীয়দের দেশের ফেরাতে তৎপর হয়েছে কেন্দ্র সরকার। ইতিমধ্যেই ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে কেন্দ্রীয় মন্ত্রীদের দূত হিসেবে পাঠানো হচ্ছে। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার কাজের তদারকি করবেন ওইসব মন্ত্রীরা। বিদেশযাত্রী ওইসব মন্ত্রীদের তালিকায় রয়েছেন হরদীপ সিং পুরি, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু, কে ভি সিং প্রমুখ।

 

আরও পড়ুন