1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আজ মনোনয়ন জমা দেবেন বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৭, ২০২২, ১০:০৪ এএম

আজ মনোনয়ন জমা দেবেন বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা
আজ মনোনয়ন জমা দেবেন বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাষ্ট্রপতি নির্বাচনের জন্য আজ বিরোধী জোট শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা। আজ বেলা ১২ টা ১৫ মিনিটে তাঁর মনোনয়ন পত্র জমা দেওয়ার কথা। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আমলা যশবন্ত সিনহার এদিন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার সময়, তাঁর সঙ্গে থাকবেন তৃণমূল সাংসদ তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এছাড়াও উপস্থিতি থাকবেন সৌগত রায়, শান্তনু সেন, নাদিমুল হক এবং বিধায়ক তাপস রায়।  

অন্যদিকে, মনোনয়ন জমা দেওয়ার সময় থাকবেন এনসিপি প্রধান শরদ পাওয়ার। কংগ্রেসের পক্ষ থেকে উপস্থিত থাকবেন মল্লিকার্জুন খাড়গে ও জয়রাম রমেশও। এছাড়াও থাকবেন ডিএমকে-র তিরুচি শিবা, বাম শিবির থেকে সীতারাম ইয়েচুরি, ডি রাজা, দীপঙ্কর ভট্টাচার্য, আরজেডির মনোজ ঝা, সপা নেতা রামগোপাল যাদব, ন্যাশনাল কনফারেন্স সাংসদ হসনৈন মাসুদি সহ আরও অনেকে। এমনটাই জানা গিয়েছে। বিরোধী শিবির সূত্রে জানা গিয়েছে, এদিন যশবন্তের প্রস্তাবকদের মধ্যে থাকবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। 

জানা দিয়েছে, এদিন যশবন্তের মনোনয়ন জমা দেওয়ার পর, শরদ পাওয়ারের ডাকে আজ ফের সংসদে নির্বাচনী কৌশল কী হবে, তা নিয়ে আলোচনা করতে বৈঠকে বসবে অবিজেপি দলগুলির নেতৃত্ব। জানা গিয়েছে, সোমবার দুপুরে রাষ্ট্রপতি নির্বাচনে পদপ্রার্থী হিসেবে মনোনয়ন দাখিলের পর, বিকেলেই দিল্লিতে সাংবাদিক বৈঠকে হাজির হয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করবেন বর্ষীয়ান এই রাজনৈতিক ব্যক্তিত্ব। 

উল্লেখ্য, এবারে রাষ্ট্রপতি নির্বাচনে অ-বিজেপি দলগুলিকে জোটবদ্ধ হওয়ার ডাক দেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ডাকে সাড়া দিয়েই দিল্লিতে প্রথম বিজেপি বিরোধী দলগুলি বৈঠকে বসে। এই বৈঠকে মোট ১৮ টি অবিজেপি দল যোগ দেয়। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে, এই রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপিকে সহজে লড়াইয়ের ময়দান ছাড়বে না সিদ্ধান্ত নেওয়া হয়, সর্বসম্মতিক্রমে বিরোধী শিবির থেকে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী দেওয়া হবে। এরপর দ্বিতীয় বৈঠক ডাকেন এনসিপি প্রধান শরদ পাওয়ার। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়, বিরোধী শিবির থেকে প্রার্থী হবেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা। যদিও যশ বন্তের আগেও কয়েকজনকে প্রস্তাব দেওয়া হলেও, তাঁরা প্রার্থী হতে রাজি হননি। এরা হলেন, শরদ পাওয়ার, গোপালকৃষ্ণ গান্ধী, ফারুক আবদুল্লা প্রমুখকে। কিন্তু সকলেই সেই প্রস্তাব খারিজ করে দেন। এরপরই যশবন্ত সিনহার নাম প্রার্থী হিসেবে স্থির হয় সর্বসম্মতিক্রমে।  এই সিদ্ধান্তে পাকাপাকি হওয়ার পরই ২৭ জুন মনোনয়ন জমা করার দিন স্থির করা হয়। 

এদিকে, আজই মনোনয়ন দাখিলের পরই ফের বৈঠক করবে বিরোধী শিবির। সেই বৈঠকে নির্বাচনের প্রচার কৌশল কী হবে এবং যশবন্তের সমর্থন কীভাবে বাড়ানো যায়, সেই বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন