1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

নতুন বছরে বড় চমক! আসন্ন বাজেট অধিবেশনের আগেই বদল আসতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভায়

আত্রেয়ী সেন

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২২, ১১:২৫ এএম

নতুন বছরে বড় চমক! আসন্ন বাজেট অধিবেশনের আগেই বদল আসতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভায়
নতুন বছরে বড় চমক! আসন্ন বাজেট অধিবেশনের আগেই বদল আসতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভায়

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাত পোহালেই ২০২৩-এ পা দেবে বিশ্ববাসী। আর একটা নতুন বছর, অনেক নতুন আশা রয়েছে এই নতুন বছরকে ঘিরে। আবার ভারতীয় রাজনীতির ক্ষেত্রেও এই নতুন বছর অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার অন্যতম কারণ, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এই ২০২৩ সালই রয়েছে নির্বাচনী প্রস্তুতির জন্য। কেন্দ্রীয় সরকারি সূত্রে খবর, নতুন বছরে বড় ধরনের রদবদল হতে চলেছে প্রধানমন্ত্রী মোদীর মন্ত্রিসভায়। আসন্ন বাজেট অধিবেশনের আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্প্রসারণ করা হতে পারে। পাশাপাশি বড় ধরনের পরিবর্তন করা হবে মন্ত্রিসভাতেও।

এদিকে, নতুন বছরেই আবার বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। সেই সময়েই এই পরিবর্তন আনা হবে বলেই জানা গিয়েছে। কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, মকর সংক্রান্তি থেকে বাজেট অধিবেশন শুরু আগে, মাঝের এক-দুই সপ্তাহের মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল করা হতে পারে। সেক্ষেত্রে একদিকে যেমন মন্ত্রীদের সংখ্যা বাড়ানো হতে পারে, তেমনই বিষয়টি মাথায় রেখেই মন্ত্রিসভায় পরিবর্তন করা হতে পারে।

সূত্রের আরও খবর, ২০২৩ সালে ৯ টি রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। সেই বিষয়টি মাথায় রেখেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল করা হতে পারে। ২০২৩-এ মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থান থেকে বেশ কয়েকজনকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় দায়িত্ব দেওয়া হতে পারে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, আগামী ২০ জানুয়ারি বিজেপির জাতীয় সভাপতির কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। জে পি নাড্ডার জায়গায় কে এই পদে দায়িত্বভার নেবেন, নাকে ফের নাড্ডাকেই পুনর্বহাল করা হবে, সেই সিদ্ধান্ত দলীয় বৈঠকে গৃহীত হবে। এছাড়াও ২৩-এর জানুয়ারিতেই ন্যাশনাল এগজিকিউটিভ মিটিং হওয়ার কথা। সেই সময় কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল নিয়ে আলোচনা করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২৩ সালে ত্রিপুরা, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, তেলেঙ্গানা, কর্ণাটক, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থানে বিধানসভা নির্বাচন রয়েছে। আর পরের বছরেই রয়েছে লোকসভা নির্বাচন। এই দুই নির্বাচনকে মাথায় রেখেই মন্ত্রিসভায় রদবদল করা হতে পারে ব্লেই খবর। আবার মন্ত্রিসভায় পারফরম্যান্সের উপরে নির্ভর করে কয়েকজনকে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে বাদ দেওয়াও হতে পারে।

আরও পড়ুন