1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

পরীক্ষার আগে কীভাবে চাপমুক্ত থাকবে পড়ুয়ারা? ‘পরীক্ষা পে চর্চায়’ সেই বার্তাই দেবেন মোদী

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১, ২০২২, ১০:০২ এএম

পরীক্ষার আগে কীভাবে চাপমুক্ত থাকবে পড়ুয়ারা? ‘পরীক্ষা পে চর্চায়’ সেই বার্তাই দেবেন মোদী
পরীক্ষার আগে কীভাবে চাপমুক্ত থাকবে পড়ুয়ারা? ‘পরীক্ষা পে চর্চায়’ সেই বার্তাই দেবেন মোদী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ বাৎসরিক ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে পড়ুয়া এবং তাঁদের বাবা-মায়ের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরীক্ষাকে কেন্দ্র করে চাপ এবং সেই সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

শিক্ষামন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে এই কথা। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই কথা জানিয়েছেন। এবার অন্তত একবছর পর ফের একবার অফলাইনে চালু চলেছে পরীক্ষা পে চর্চা। সব পরীক্ষার্থীই এই আলোচনার জন্য মুখিয়ে থাকে। ১ এপ্রিল এই অনুষ্ঠান হবে। পড়ুয়াদের নানা টিপস দেওয়া হবে। সেই সঙ্গে নানা পরামর্শও। টুইটের মাধ্যমে এসব কথাই জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন যে, এই বছরের ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানকে ঘিরে উত্তেজনা অভূতপূর্ব। লক্ষাধিক মানুষ তাঁদের গুরুত্বপূর্ণ মতামত এবং অভিজ্ঞতা জানিয়েছেন ইতিমধ্যেই। যে সব পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং পড়ুয়াদের অভিভাবক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন তাঁদের সকলকেই ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এই ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মস্তিষ্কপ্রসূত। দেশের সব পরীক্ষার্থীর সঙ্গে সরাসরি যোগাযোগ করার লক্ষ্যেই এই অনুষ্ঠান। শুধু পরীক্ষার্থী নয়, এই অনুষ্ঠানের মাধ্যমে অভিভাবক ও শিক্ষকদের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী। শুধু এই দেশের পড়ুয়ারাই নয়, বিদেশে থাকা ভারতীয় পড়ুয়াদের সঙ্গেও কথা বলে থাকেন প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানের মাধ্যমে। পরীক্ষার ঠিক আগে কীভাবে মাথা ঠান্ডা রাখাতে হবে, তা নিয়েও পরামর্শ দিয়েছেন এই আগে এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, একটি ক্রিয়েটিভ রাইটিং কম্পিটিশন করা হয়েছিল গত ডিসেম্বর-জানুয়ারিতে। ১৫ লক্ষেরও বেশি পড়ুয়া সেই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। বিগত ৪ বছর ধরে শিক্ষামন্ত্রকের পক্ষ থেকে এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। প্রথম অনুষ্ঠানটি হয়েছিল ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে। সেবার তালকাটোরা স্টেডিয়ামে স্কুল ও কলেজ পড়ুয়াদের সঙ্গে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী মোদী। 

সেখানে সামনাসামনি উপস্থিত থেকে প্রশ্নোত্তর পদ্ধতির মাধ্যমে আলোচনা হয়েছিল। চতুর্থ অনুষ্ঠানটি হয়েছিল ২০২১ সালে ১৭ এপ্রিলে। সেটি করোনা মহামারির কারণে ভার্চুয়াল পদ্ধতিতে হয়েছিল। এবারেও এই অনুষ্ঠান দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে সকাল ১১টার সময়ে অনুষ্ঠিত হবে বলেই খবর। 

 

আরও পড়ুন