1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

৪৫ ঘণ্টায় ১০ রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাৎ! ১৭তম জি২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে বালি সফরে মোদী

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২, ১১:২৬ এএম

৪৫ ঘণ্টায় ১০ রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাৎ! ১৭তম জি২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে বালি সফরে মোদী
৪৫ ঘণ্টায় ১০ রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাৎ! ১৭তম জি২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে বালি সফরে মোদী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ১৭তম জি২০ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করতে ইন্দোনেশিয়ার উদ্দেশে পাড়ি দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সেখানে তাঁর ম্যারাথন কর্মসূচি রয়েছে। জানা গিয়েছে, মাত্র ৪৫ সেকেন্ডের মধ্যেই একের পর এক বিশ্বনেতার সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। পাশাপাশি বালিতে একাধিক অনুষ্ঠানেও যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী। আগামী বছরে ভারতই জি২০ গোষ্ঠীর সভাপতিত্ব করবে। সম্মেলনের সমাপ্তি অধিবেশনে, ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো প্রতীকীভাবে জি২০-র সভাপতিত্ব হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। কাজেই ঠাসা কর্মসূচি নিয়েই ২ দিনের বালি সফরে পাড়ি দিয়েছেন নরেন্দ্র মোদী।

সোমবার থেকে শুরু হচ্ছে প্রধানমন্ত্রীর বালি সফর। এই সফরে মাত্র ৪৫ ঘণ্টার ব্যবধানে কমপক্ষে ১০ রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাৎ করবেন নরেন্দ্র মোদী। দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভবনা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক-সহ তাবড় তাবড় রাষ্ট্র নেতাদের সঙ্গে। এখানেই শেষ নয়, জি২০ সম্মেলনে আরও ২০টি কর্মসূচি রয়েছে নরেন্দ্র মোদীর।

এই সম্মেলনে এবার খাদ্য ও শক্তি সুরক্ষা, স্বাস্থ্য ও ডিজিটাল পরিবর্তন নিয়েই কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার এমনটাই জানিয়েছেন বিদেশ সচিব বিনয় কাত্রা। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থেকে শুরু করে আন্তর্জাতিক স্তরে এর প্রভাব, বিশ্বজুড়ে আর্থিক মন্দা, জলবায়ু পরিবর্তন সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করা হবে এই সম্মেলনে। এবার বিশেষ কারণে এই সম্মেলনে যোগ দিতে পারবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর পরিবর্তে রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভ যোগ দেবেন বলেই খবর।

চলতি বছরে জি২০ সম্মেলনের থিম ‘রিকভার টুগেদার, রিকভার স্ট্রংগার’। এর অর্থ একসঙ্গে পুনরায় নতুন করে উজ্জীবিত হয়ে ওঠা এবং আরও শক্তিশালী হওয়া। এই বিষয়টি নিয়েই বিস্তারিত আলোচনা করবে জি২০ দেশগুলি। জানা গিয়েছে, এই থিমের আওতায় তিনটি অধিবেশন ডাকা হয়েছে। আর এই তিন অধিবেশনের আলোচ্য বিষয়বস্তুগুলি হল খাদ্য ও শক্তি সুরক্ষা, স্বাস্থ্য ও ডিজিটাল পরিবর্তন। প্রতিটি অধিবেশনেই থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবার এর পাশাপাশি ইন্দোনেশিয়ার প্রবাসী ভারতীয়দের সঙ্গেও আলোচনা হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

প্রসঙ্গত উল্লেখ্য, জি-২০ সম্মেলনের সদস্য দেশগুলি হল ভারত, আমেরিকা, রাশিয়া, জার্মানি, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, ইন্দোনেশিয়া, ইটালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ব্রিটেন।

আরও পড়ুন