1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

দক্ষিণ ভারতকে প্রধানমন্ত্রীর উপহার! কর্ণাটক থেকে পঞ্চম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন মোদী

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২, ০৫:২৬ পিএম

দক্ষিণ ভারতকে প্রধানমন্ত্রীর উপহার! কর্ণাটক থেকে পঞ্চম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন মোদী
দক্ষিণ ভারতকে প্রধানমন্ত্রীর উপহার! কর্ণাটক থেকে পঞ্চম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন মোদী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শুক্রবার দক্ষিণ ভারতকে এক নতুন উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই এবার দক্ষিণ ভারতে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস পরিষেবা শুরু হল। বেঙ্গালুরু থেকে এই নিয়ে দেশের পঞ্চম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। জানা গিয়েছে, মাইসুরু থেকে চেন্নাই অবধি চলবে এই ট্রেনে।

এই ট্রেন চালু হওয়ার পর দুই স্টেশনের মধ্যে যাতায়াতের সময়সীমা অনেকটাই লাঘব হবে। প্রধানমন্ত্রীর দফতর এই প্রসঙ্গে বলেছে, ‘বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার ফলে শিল্পতালুক চেন্নাই ও তথ্য প্রযুক্তি হাব বেঙ্গালুরুর মধ্যে সংযোগ স্থাপিত হবে। এর পাশাপাশি জনপ্রিয় ভ্রমণকেন্দ্র মাইসুরুতেও সহজে পৌঁছনো যাবে।’ কেএসআর বেঙ্গালুরু স্টেশন থেকে ট্রেনটি উদ্বোধন করেন নরেন্দ্র মোদী। সেখান থেকে ট্রেনটি চেন্নাই পৌঁছাবে।

তবে, শুধু বন্দে ভারতই নয়, বেঙ্গালুরু-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনের পাশাপাশি রেলের ‘ভারত গৌরব’ পলিসির আওয়াত ভারত গৌরব কাশী দর্শন ট্রেনও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দক্ষিণ-পশ্চিম রেলওয়ে জানিয়েছে, এই ট্রেন উদ্বোধনের ফলে তীর্থ যাত্রীরা খুব সহজেই কাশীতে পৌঁছাতে পারবেন।

এই বন্দে ভারত ট্রেনের বিশেষত্ব কী? যেসব যাত্রীরা চেন্নাই থেকে মাইসুরুতে যাবেন তাঁদের ক্ষেত্রে চেয়ার কারের জন্য ১২০০ টাকা এবং এবং এক্সিকিউটিভ ক্লাসের জন্য ২,২৯৫ টাকা ভাড়া নেওয়া হবে। মাইসুরু থেকে যাঁরা চেন্নাই যাবেন তাঁদের থেকে যথাক্রমে ১,৩৬৫ এবং ২,৪৮৬ টাকা ভাড়া নেওয়া হবে। এই ট্রেনটি ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করতে সময় নেবে ৬ ঘণ্টা ৩০ মিনিট। আবার চেন্নাই ও মাইসুরুর মধ্যে ২টি স্টেশনেও থামবে ট্রেনটি। রেল আধিকারিকরা জানিয়েছেন, চলতি সপ্তাহের শেষে, শনিবার থেকে এই ট্রেনের সম্পূর্ণ পরিষেবা শুরু হয়ে যাবে।

অন্যদিকে, রেলের এক আধিকারিককে উদ্ধৃত করে এক সংবাদ সংস্থা জানিয়েছে যে, পূর্ণ ক্ষমতায় চললে এই ট্রেনটি মাত্র তিন ঘণ্টাতেই চেন্নাই থেকে বেঙ্গালুরু পৌঁছে যাবে। জানা গিয়েছে, চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি ট্রেনটি নির্মাণ করেছে। এই ট্রেনে বিশেষ প্রযুক্তির ইন্টেলিজেন্ট ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।

এছাড়াও ট্রেনের প্রতিটি দরজা স্বয়ংক্রিয়। অর্থাৎ নিজে থেকেই খুলবে এবং বন্ধ হবে। ট্রেনে জিপিএস ভিত্তিক অডিয়ো ভিজুয়্যাল প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম, হটস্পট এবং ওয়াইফাই এবং দারুণ আরামদায়ক সিট ইতাদিও থাকবে। উল্লেখ্য, ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লি-কানপুর-এলাহাবাদ-বারণসী রুটে ওই ট্রেন চালু করা হয়েছিল।

আরও পড়ুন