1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

মহাকাল লোক করিডরের প্রথম ধাপের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, দিলেন পুজোও

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ১০:১৫ এএম

মহাকাল লোক করিডরের প্রথম ধাপের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, দিলেন পুজোও
মহাকাল লোক করিডরের প্রথম ধাপের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, দিলেন পুজোও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কাশী বিশ্বনাথের পর এবার আরও একটি জ্যোতির্লিঙ্গকে ঘিরে নির্মাণ করা হল করিডর। গতকাল, অর্থাৎ মঙ্গলবার বিকেলে মধ্যপ্রদেশের উজ্জয়নে দ্বাদশ জ্যোতির্লিঙ্গের অন্যতম মহাকালেশ্বর মন্দিরের জন্য মহাকাল লোক করিডরের প্রথম ধাপের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। ৮৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই করিডরের হয়েছে পুণ্যার্থী ও দর্শনার্থীদের সুবিধার জন্য। এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু পুণ্যার্থী ও দর্শনার্থীদের সুবিধাই নয়, এর পাশাপাশি মধ্যপ্রদেশের পর্যটন আরও সমৃদ্ধ হবে বলেই জানিয়েছেন নরেন্দ্র মোদী।

মঙ্গলবার বিকেলে মধ্যপ্রদেশের উজ্জয়নের মহাকাল মন্দিরের জন্য নির্মিত নয়া করিডরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার পুজোর মাধ্যমে শঙ্খ-ঘণ্টাধ্বনিতে করিডরের প্রথম ধাপের উদ্বোধন করা হয়। উদ্বোধনের পরেই ওই করিডরের পথ ধরেই মহাকালেশ্বর মন্দিরে পুজো দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

মঙ্গলবার ৯০০ মিটার দীর্ঘ মহাকাল লোক করিডরের প্রথম ধাপের উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে, ‘৮৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই মহাকাল লোক করিডরের ফলে পুণ্যার্থীদের মন্দিরে আসতে আরও সুবিধা হবে। এই করিডরেই বিশ্বমানের নানা আধুনিক পরিষেবার ব্যবস্থাও করা হয়েছে। সেই অভিজ্ঞতাও নিতে পারবেন আগত পুণ্যার্থীরা।’

প্রধানমন্ত্রী আরও বলেন যে, ‘উজ্জয়নের প্রতিটি কোণা থেকে প্রতিফলিত হচ্ছে আধ্য়াত্মিক শক্তি। বিগত কয়েক হাজার বছর ধরে উজ্জয়ন দেশের প্রতিটি কোণে সাহিত্য, জ্ঞান, মর্যাদা ও সমৃদ্ধি পৌঁছে দিয়েছে। উদ্ভাবনের সঙ্গেই জড়িত থাকে সংস্কার। কয়েক দশক দাসত্বে থেকে ভারতের যে ক্ষতি হয়েছে, তারই সংস্কার করছে আজ ভারত। বর্তমানে আমাদের দেশ হারিয়ে যাওয়া ঐতিহ্যকেই পুনর্স্থাপন করছে।’

কী কী রয়েছে এই করিডরে? প্রথম ধাপে ১ কিলোমিটার দীর্ঘ করিডর তৈরি করা হয়েছে। যার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই করিডরে শিবের তাণ্ডবকে ফুটিয়ে তোলা হয়েছে। ১০৮ টি স্তম্ভে কারুকাজের মাধ্যমে শিবের তাণ্ডবের নানা কাহিনি তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে তৈরি করা হয়েছে শিবের ২০০ টি মূর্তি। মন্দিরের পাশে বসানো হয়েছে ৯৩ টি মূর্তি। এছাড়াও শিব-পার্বতীর বিয়ের বিশাল এক মূর্তিও করা হয়েছে। আর এই প্রতিটি মূর্তির গায়ে রয়েছে একটি কিউআর কোড। এই কোড স্ক্যান করলেই মোবাইলে দেখা যাবে শিবপূরাণের কাহিনি।

 

আরও পড়ুন