1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

মাত্র ৬০ ঘন্টাতেই ২ দেশে সফর, সারলেন ১৫ টি বৈঠক! নয়া রেকর্ড প্রধানমন্ত্রীর

চৈত্রী আদক

প্রকাশিত: জুন ২৯, ২০২২, ০৯:৫৩ এএম

মাত্র ৬০ ঘন্টাতেই ২ দেশে সফর, সারলেন ১৫ টি বৈঠক! নয়া রেকর্ড প্রধানমন্ত্রীর
মাত্র ৬০ ঘন্টাতেই ২ দেশে সফর, সারলেন ১৫ টি বৈঠক! নয়া রেকর্ড প্রধানমন্ত্রীর

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ এক যাত্রাতেই দুই দেশে সফর। একদিকে জি-৭ সামিট অন্যদিকে সংযুক্ত আরব আমিরশাহি। মাত্র ৬০ ঘণ্টার মধ্যেই জার্মানি এবং আবু ধাবি সফর সেরে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী। অকারণে সময় অপচয় করা প্রধানমন্ত্রীর একেবারেই না পসন্দ। সময় সাশ্রয় করে একাধিক গুরুত্বপূর্ণ কাজ সারতে আগেও দেখা গিয়েছে তাঁকে। এবারেও তার অন্যথা হল না। দুই দেশের একগুচ্ছ কর্মসূচি সুষ্ঠুভাবে সম্পন্ন করেই দেশে ফিরলেন প্রধানমন্ত্রী।

এর আগেও কম সময়ের জন্য বিদেশ সফরে যেতে দেখা দিয়েছে প্রধানমন্ত্রীকে। সময় বাঁচাতে সাধারণত রাতেই যাত্রা করেন তিনি। প্রধানমন্ত্রীর মতে, রাতের দিকে কোনও বৈঠক বা সম্মেলন না থাকায় সেই সময়টাই যাতায়াতের জন্য উপযুক্ত। এবারেও রাতে যাত্রা করে রবিবার জার্মানিতে পা রাখেন প্রধানমন্ত্রী। করোনা পরবর্তীকালে জি-৭ সামিটই ছিল সবথেকে বড় অনুষ্ঠান। এই সম্মেলনে উপস্থিত ছিলেন একাধিক দেশের রাষ্ট্রনেতারা।

প্রধানমন্ত্রীর জার্মানি এবং আবু ধাবি সফরের মধ্যে জার্মানি সফর অধিক গুরুত্বপূর্ণ ছিল। গোটা সফরে ছিল ঠাসা কর্মসূচি। সময় কম হলে কী হবে, প্রত্যেকটি অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী। জি-৭ সম্মেলনেও তিনি কম সময়ে কীভাবে উন্নতির শিখরে পৌঁছানো যায় সেই প্রসঙ্গে বক্তব্য রাখেন। ভারত যে কীভাবে অতি অল্প সময়ের মধ্যেই উন্নতির শিখরে পৌঁছাচ্ছে সেই বিষয়ে আলোকপাত করেন তিনি।

তবে কেবল জি-৭ বৈঠক নয়, মুখ্যমন্ত্রীর জার্মানি সফর ছিল একাধিক দ্বিপাক্ষিক বৈঠকও। আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফেসার সঙ্গেও একটি গুরুত্বপূর্ণ বৈঠক করেন প্রধানমন্ত্রী। এরপর থেকে সোজা পা রাখেন আবু ধাবিতে। সেখানে একটি গুরুত্বপূর্ণ কাজ সেরে ফেরেন দেশে।

গতমাসে প্রয়াত হন সংযুক্ত আরব আমিরশাহির প্রাক্তন প্রেসিডেন্ট শেখ খালিফা বিন জায়েদ আল নাহান। এদিন আবুধাবিতে উপস্থিত থেকে তাঁর প্রতি শেষ শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ নিজে বিমানবন্দরে উপস্থিত থেকে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। প্রেসিডেন্টের সৌজন্যবোধে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী। একটি ট্যুইট করে শেখ মহম্মদ বিন জায়েদকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

আরও পড়ুন