1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত দেশের সর্ববৃহৎ বেসরকারি হাসপাতালের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২২, ০৭:৫৭ পিএম

অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত দেশের সর্ববৃহৎ বেসরকারি হাসপাতালের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী
অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত দেশের সর্ববৃহৎ বেসরকারি হাসপাতালের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ২৪ আগস্ট, বুধবার দেশের সর্ববৃহৎ হাসপাতাল, ‘অমৃতা হাসপাতাল’- এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হরিয়ানার ফরিদাবাদের এই বেসরকারি হাসপাতালটিতে মোট ২ হাজার ৬০০ টি শয্যা রয়েছে। সম্পূর্ণ- স্বয়ংক্রিয় পরীক্ষাগার-সহ একেবারে অত্যাধুনিক প্রযুক্তিতে সাজানো এই হাসপাতাল। এদিন এই হাসপাতালের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হরিয়ানার রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয় এবং মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর।

এদিন এই হাসপাতালের উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘ভারত এমন একটি দেশ যেখানে স্বাস্থ্য পরিষেবা এবং আধ্যাত্মিকতা ঘনিষ্ঠভাবে একে অপরের সঙ্গে জড়িত। কোভিড-১৯-এর মোকাবিলা, আধ্যাত্মিকতা ও ব্যক্তিগত অংশীদারিত্বের একটি নিখুঁত উদাহরণ। এই অংশীদারিত্ব সচেতনতা তৈরি করতে এবং বিশ্বের বৃহত্তম টিকাদান অভিযানের বাস্তবায়নে সহায়তা করেছে। প্রযুক্তি এবং আধুনিকীকরণের এই সংমিশ্রণ স্বাস্থ্য পরিষেবা খাতে দেশকে অগ্রগতির দিকে এগিয়ে নিয়ে যাবে। স্বাস্থ্য ও শিক্ষা খাতকে একটি অভিযানে রূপান্তরিত করতে যাতে সরকার এবং অন্যরা এগিয়ে আসে তা নিশ্চিত করতে চেষ্টা করছে ভারত।’

জানা গিয়েছে, মাতা অমৃতানন্দময়ী মঠের সহয়তায় দীর্ঘ ৬ বছর ধরে ১৩০ একরের বিধাল জমির উপর এই অত্যাধুনিক হাসপাতাল নির্মাণ করা হয়েছে। শুধুমাত্র গবেষণার জন্যই অমৃতা হাসপাতালে একটি ৭ তলা বিশিষ্ট ভবন রয়েছে। এই মুহূর্তে নতুন সুপার স্পেশালিটি হাসপাতালটি ৫০০ শয্যা নিয়ে খোলা হয়েছে।

উল্লেখ্য, আগামী ৫ বছরে ধীরে ধীরে হাসপাতালটি সম্পূর্ণরূপে চালু হবে বলে আশা করা হচ্ছে। জানা গিয়েছে, এই হাসপাতালটি সম্পূর্ণ রূপে চালু হয়ে গেলে, এটিই হবে দেশের মধ্যে বৃহত্তম বেসরকারি হাসপাতাল। মূল হাসপাতাল ভবনটি ১৪ তলা বিশিষ্ট। এই হাসপাতালের ছাদে একটি হেলিপ্যাডও রয়েছে। হাসপাতাল ক্যাম্পাসে একটি মেডিকেল কলেজও থাকবে। গ্যাস্ট্রো-সায়েন্স, রেনাল সায়েন্স, হাড়ের রোগ এবং ট্রমা, ট্রান্সপ্ল্যান্ট এবং মা ও শিশুর যত্ন-সহ মোট আটটি সেন্টার অব এক্সেলেন্স রয়েছে।

এদিন শুধু এই হাসপাতালটিই নয়, এর পাশাপাশি পঞ্জাবের মোহালি জেলার মুল্লানপুরে হোমি ভাবা ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ সেন্টারেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও এই হাসপাতাল উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান। হোমি ভাবা ক্যান্সার হাসপাতাল এবং গবেষণা কেন্দ্রে ৩০০টি শয্যার সুবিধা রয়েছে। এছাড়া এমআরআই, ম্যামোগ্রাফি, ডিজিটাল রেডিওগ্রাফি, ব্র্যাকিথেরাপি সার্জারি, কেমোথেরাপি, ইমিউনোথেরাপি এবং অস্থি মজ্জা প্রতিস্থাপনের মতো ক্যান্সারের সমস্ত ধরনের চিকিৎসা পদ্ধতির সুযোগ-সুবিধা রয়েছে। ৬৬০ কোটি টাকারও বেশি অর্থ ব্যয়ে এই হাসপাতালটি নির্মাণ করেছে টাটা মেমোরিয়াল সেন্টার। হাসপাতালটি তৈরির ফলে শুধু পঞ্জাব নয়, জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, হরিয়ানা, উত্তরাখণ্ড এবং রাজস্থানের মানুষও উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

 

আরও পড়ুন