1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

কীভাবে কেন্দ্রীয় প্রকল্পের হাত ধরে আসবে ‘অচ্ছে দিন’! যা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২২, ০৭:২৯ পিএম

কীভাবে কেন্দ্রীয় প্রকল্পের হাত ধরে আসবে ‘অচ্ছে দিন’! যা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
কীভাবে কেন্দ্রীয় প্রকল্পের হাত ধরে আসবে ‘অচ্ছে দিন’! যা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ‘অচ্ছে দিন’! মোদীর স্লোগান। এই স্লোগানের হাত ধরেই, ‘অচ্ছে দিন’- এর প্রতিশ্রুতি দিয়েই তাঁর সরকার কেন্দ্রের ক্ষমতায় এসেছিল। এবার সেই ‘অচ্ছে দিন’ আনতেই কেন্দ্রীয় প্রকল্পগুলিকে বাস্তব রূপায়ণের উপর গুরুত্ব আরোপ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘অচ্ছে দিন’ এর প্রতিশ্রুতি পূরণের জন্য কেন্দ্রীয় প্রকল্পগুলোকে যাতে রাজ্যগুলোকে দ্রুত কাজে লাগায়, তার উপরই জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

বুধবার এক ওয়েবিনারে তিনি দেশের সামগ্রিক উন্নতির লক্ষ্যে সরকারি প্রকল্পগুলিকে ১০০ ভাগ কাজে লাগানোর ওপর জোর দেন। প্রধানমন্ত্রীর দাবি, এতেই জনগণের যাবতীয় চাহিদা পূরণ হবে। যদি সরকারি প্রকল্পে ব্যয় করা প্রতিটি পয়সা সঠিকভাবে কাজে লাগানো যায়, তবে দেশবাসীর আর কোনও সমস্যাই থাকবে না।  

বুধবার গ্রামীণ ক্ষেত্রে বাজেট প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে, তিনি একথাই জানান। প্রধানমন্ত্রী বলেন, ‘আপনারা এখানে আলোচনা করতে এসেছেন যে, কীভাবে আমি গ্রামীণ জনগণের জন্য প্রতিটি অর্থ কাজে লাগাবো, সে ব্যাপারে। আমি বলছি, সেটা যদি করতে পারি, তবে দেখবেন দেশবাসীর কেউ আর পিছিয়ে নেই। বর্তমানে গ্রামের জন্য প্রচুর অর্থ বরাদ্দ হয়। যদি সেই অর্থ সঠিক সময়ে খরচ করা হয়, দেখবেন গ্রামীণ উন্নয়নের চেহারাই আমূল পাল্টে যাবে।’

পাশাপাশি প্রধানমন্ত্রী এও বলেন যে, বর্তমানে দেশের বেশিরভাগ কতো পরিমাণ অর্থ বরাদ্দ হল, তার থেকেও বরাদ্দ অর্থ থেকে কতোটা পাওয়া গেল, সেটা খতিয়ে দেখা উচিত। কীভাবে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার দেশের প্রতিটি গ্রামে জল, বিদ্যুৎ, রান্নার গ্যাসের সংযোগ, শৌচাগার, রাস্তা-গত সাত বছরে তৈরি করেছে, আজকের বক্তৃতায় তাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, দেশের একশো শতাংশ মানুষের চাহিদা যাতে সরকারি প্রকল্পের মাধ্যমে পূরণ হয়, এখন সেদিকে জোর দিতে হবে। 

অন্যদিকে, দেশের গ্রামীণ অর্থনীতির উন্নতির জন্য আরও বেশি গ্রামীণ স্তরে শিল্পের প্রয়োজন আছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। এই উদ্যোগের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া মানুষদেরও এগিয়ে নিয়ে আসা সম্ভব হবে। সরকারের শিল্পোদ্যোগের উদ্দেশ্য সেটাই হওয়া উচিত বলেই জানিয়েছেন নরেন্দ্র মোদী।  

তিনি বলেন, দেশের একজন নাগরিকও যাতে পিছিয়ে পড়ে না থাকেন, তা সুনিশ্চিত করাই এই উদ্যোগের প্রধান লক্ষ্য বা উদ্দেশ্য হওয়া উচিত। আর, এই উদ্যোগের সাফল্যের জন্য দেশের যোগাযোগ ব্যবস্থাকে আরও গতিশীল করা দরকার বলেই মনে করছেন প্রধানমন্ত্রী। একথা বিবেচনা করেই, বর্তমান কেন্দ্রের বিজেপি সরকার দেশের সব জায়গায় অপটিক্যাল ফাইবার সংযোগের আধুনিকীকরণের উপর জোর দিয়েছে। এতে দেশের যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আসবে। পাশাপাশি, উন্নয়ন আরও গতিশীল হবে। এর ফলে গ্রামের চেহারায় আমূল বদল আসবে বলেই দাবি করেছেন প্রধানমন্ত্রী। 

 

আরও পড়ুন