1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বাঙালিদের দেশভক্তি অতুলনীয়! বন্দে ভারতের তাৎপর্য বোঝালেন প্রধানমন্ত্রী

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২, ০২:৩০ পিএম

বাঙালিদের দেশভক্তি অতুলনীয়! বন্দে ভারতের  তাৎপর্য বোঝালেন প্রধানমন্ত্রী
বাঙালিদের দেশভক্তি অতুলনীয়! বন্দে ভারতের তাৎপর্য বোঝালেন প্রধানমন্ত্রী

এদিন সশরীরে বন্দে ভারত উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কিন্তু আকস্মিক মায়ের মৃত্যুতে ভার্চুয়াল ভাবেই শুক্রবার নয়া ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। এই ট্রেনের উদ্বোধন করতে গিয়ে বন্দে ভারতের তাৎপর্য বোঝালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার সকাল ১১:৪০ মিনিট নাগাদ হাওড়া থেকে সূচনা হলো অত্যাধুনিক ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের। সেই ট্রেনের ভার্চুয়াল সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে দিন পশ্চিমবঙ্গে একাধিক প্রকল্পের সূচনা করেছেন তিনি। প্রধানমন্ত্রী দিন এই যাবতীয় প্রকল্পের কথা উল্লেখ করে জানান,"বাঙ্গালীদের দেশ ভক্তি অতুলনীয়। তাদের কাছে সবার আগে দেশ"।

তবে শুধু বন্দে ভারত ট্রেন নয়, এদিন সূচনা হয়েছে জোকা তারাতলা মেট্রোরও। এই রুট বিবাদীবাদ পর্যন্ত বাড়ানো হলে শহরবাসীর কতটা সুবিধা হবে সে কোথাও এ দিন উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।

এদিন নিজের বক্তব্যের শুরুতেই বন্দে মাতরম বলে নিজের ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী। এরপর বলেন, "দেশের প্রতি বাংলার মানুষের যে প্রেম, আমি সব সময়েই তার প্রশংসা করে থাকি। দেশের বিভিন্ন জায়গা ভ্রমণে বাঙালিদের মধ্যে যে উৎসাহ দেখা যায়, সেটাও অন্যদের থেকে অনেক বেশি।

এদিন মোদি আরও বলেন,"সুযোগ পেলেই কেউ কেউ বিদেশে ঘুরতে যাওয়ার চেষ্টা করেন, কিন্তু বাঙালিরা সবসময়েই দেশের বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে পছন্দ করেন। বাঙালির কাছে সবসময়েই সবার আগে দেশ (নেশন ফার্স্ট)। তাই রেল, মেট্রো সহ রাজ্যের পরিবহনে যে উন্নয়ন আসছে, তার ফল বাঙালিরা পাবেন"।

এদিন প্রধানমন্ত্রীর গলায় শোনা গিয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের পংক্তি। প্রধানমন্ত্রী বলেন, "রবি ঠাকুর লিখেছিলেন ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা। তাই সবার আগে মাতৃভূমিকে আগে রেখেই কাজ করা উচিত"।

আরও পড়ুন