1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

‘এতো গুরুত্বপূর্ণ বিষয়ে মাত্র এক পাতার জবাব!’ PM CARES Fund নিয়ে হাইকোর্টের ভর্ৎসনা কেন্দ্রকে

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৩, ২০২২, ১০:০৬ এএম

‘এতো গুরুত্বপূর্ণ বিষয়ে মাত্র এক পাতার জবাব!’ PM CARES Fund নিয়ে হাইকোর্টের ভর্ৎসনা কেন্দ্রকে
‘এতো গুরুত্বপূর্ণ বিষয়ে মাত্র এক পাতার জবাব!’ PM CARES Fund নিয়ে হাইকোর্টের ভর্ৎসনা কেন্দ্রকে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার পিএম কেয়ার্স ফান্ড নিয়ে কেন্দ্রের ভর্ৎসনার মুখে পড়তে হল কেন্দ্রের মোদী সরকারকে। পিএম কেয়ার্স ফান্ডের খরচ নিয়ে প্রশ্ন করায় মাত্র এক পাতার জবাব! যা নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা করল দিল্লি হাইকোর্ট। শুধু ভর্ৎসনা করাই নয়, সেই সঙ্গে আগামী ৪ সপ্তাহের মধ্যে বিস্তারিত রিপোর্ট পাঠানোর নির্দেশ দেওয়াও হয়েছে। 

মঙ্গলবার দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের সামনে পিএম কেয়ার্স ফান্ডের একটি মামলা ওঠে। হাইকোর্টের প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রহ্মণ‌্যম প্রসাদের ডিভিশন বেঞ্চ কেন্দ্রের তরফের আইনজীবীর উদ্দেশে বলেন, ‘আপনারা এই মামলায় একটি জবাব ফাইল করেছেন। কিন্তু এতো গুরুত্বপূর্ণ একটি বিষয়ে মাত্র এক পাতার জবাব! মামলাকারীর পক্ষে যে বরিষ্ঠ আইনজীবী সওয়াল করছেন, তাঁর জবাবের লেশমাত্র এখানে নেই। আমরা এ বিষয়ে এই নির্দেশ দিতে বাধ‌্য হচ্ছি যে, মামলাকারীর তরফে যে যে বিষয়ে প্রশ্ন তোলা হয়েছে তার প্রতিটির জবাব দিতে হবে।’

দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রহ্মণ‌্যম প্রসাদের ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে যে, আগামী ৪ সপ্তাহের মধ্যেই এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট পেশ করতে হবে। আগামী শুনানি রয়েছে ১৬ সেপ্টেম্বর। উল্লেখ্য, ২০২০ সালের মার্চ মাসে করোনা মহামারী বৃদ্ধি পাওয়ায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে পিএম কেয়ার্স ফান্ড গড়ে তোলা হয়। করোনা মহামারীর কারণে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের সাহায্য করতেই এই ফান্ড তৈরি করা হয়। সেই ফান্ডে জমা পড়া বিপুল অনুদান ও তার ব্যবহার নিয়ে প্রশ্ন তুলে মামলা দায়ের করেন আইনজীবী সম‌্যক গাঙ্গোয়াল।

তবে, এই পিএম কেয়ার্স ফান্ড নিয়ে প্রথম থেকেই নানা প্রশ্ন উঠেছে। প্রশ্ন তোলা হয়েছে বিরোধীদের পক্ষ থেকেও। শুরু থেকেই এই বিষয়ে বিতর্ক দেখা দিয়েছে। সম্প্রতি জানা যায় যে, টিকা সংক্রান্ত গবেষণা ও অন্যান্য খাতে ১০০ কোটি টাকা দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিল, সেই প্রতিশ্রুতি পালন করেনি ‘পিএম কেয়ার্স ফান্ড’।

আরও পড়ুন