1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

সীমান্তে BSF-এর জওয়ানদের উপর গুলি বর্ষণ পাকিস্তানী সেনার! পাল্টা জবাব ভারতেরও

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২, ০৩:৪০ পিএম

সীমান্তে BSF-এর জওয়ানদের উপর গুলি বর্ষণ পাকিস্তানী সেনার! পাল্টা জবাব ভারতেরও
সীমান্তে BSF-এর জওয়ানদের উপর গুলি বর্ষণ পাকিস্তানী সেনার! পাল্টা জবাব ভারতেরও / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এই মুহূর্তে চারদিনের ভারত সফরে এসেছেন বাঙ্গালদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে, হাসিনার সফরের মাঝেই মঙ্গলবার জম্মুর আর্নিয়া সীমান্তে বিএসএফ জওয়ানদের টহলদারি বাহিনীকে লক্ষ্য করে গুলি বর্ষণ করল পাকিস্তানি সেনা। পাল্টা জবাব দিয়েছে ভারতীয় সেনাও। তবে, আজকের এই ঘটনায় কোনও প্রাণহানির খবর মেলেনি।

বিএসএফ-এর মুখপাত্রের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে যে, ‘আজ সকালে আর্নিয়া সেক্টরে সতর্ক জম্মুর বিএসএফের টহলদারি বাহিনীর উপর পাক রেঞ্জারদের বিনা উস্কানিতে বিএসএফ জওয়ানদের উপর গুলি চালানোর উপযুক্ত জবাব দিয়েছে।’ উক্ত বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, ‘বিএসএফ জওয়ানদের কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি এবং কেউ জখমও হননি।’

ভারত ও পাকিস্তান ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা এবং আন্তর্জাতিক সীমান্ত বরাবর আন্তঃসীমান্ত গুলিবর্ষণ সংক্রান্ত সমস্ত চুক্তি এবং বোঝাপড়া মেনে চলতে সম্মত হয়েছিল।

অন্যদিকে, এদিন নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন যে, পাকিস্তানি সেনাদের গুলি চালানোর ঘটনা এর আগেও ঘটেছে। দেড় বছর আগেও এমনই ঘটনা ঘটেছিল। তবে, মঙ্গলবারের ঘটনাটিকে বড় ঘটনা বলেই উল্লেখ করছেন তিনি। এই গুলি চালানোর ঘটনা এমন দিনে ঘটেছে, যখন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন বলে ভারত সফরে এদেশে এসেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ সালের চুক্তির আগে পরিসংখ্যান বলছে, ২০২০ সালে ৫,১৩৩ টি যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছিল। ২০১৯ সালে ৩,৪৭৯ টি এবং ২০১৮ সালে ২,১৪০ বার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করা হয়েছিল পাকিস্তানের তরফে।

আরও পড়ুন